মার্চের মধ্যেই শুরু হবে বঙ্গবন্ধু-২ সেতুর কাজ
শুক্রবার, ১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মার্চের মধ্যেই শুরু হবে বঙ্গবন্ধু-২ সেতুর কাজ

চলতি বছরের মার্চ মাসের মধ্যেই বঙ্গবন্ধু-২ রেলসেতুর কাজ শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এতে দেশের পশ্চিম অঞ্চলের জনগণের দুর্ভোগ আরও কমে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আজ মঙ্গলবার রেল ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান রেলমন্ত্রী।

তিনি আরো জানান, দুর্নীতিমুক্ত রেল ব্যবস্থা চালু করার জন্য আমরা প্রতিনিয়ত কাজ করছি। এজন্যই আমরা ইন্টারনেট টিকেটিং ব্যবস্থা চালু করেছি। এছাড়া রেল সেবা নামে বাংলাদেশ রেলওয়ের অফিশিয়াল অ্যাপ চালু করা হয়েছে। এর মধ্যে অনলাইনে এখন ৫০ শতাংশ টিকিট পাচ্ছেন যাত্রীরা।

মন্ত্রী জানান, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৭৭টি প্রকল্প সমাপ্ত হয়েছে। ফলে রেলপথ সম্প্রসারিত হয়েছে এবং যাত্রী সেবার মান বৃদ্ধি পেয়েছে। ২০১৯-২০ অর্থবছর থেকে যে সকল প্রকল্প চলমান রয়েছে সেসব প্রকল্প শেষ হলে মোট ১ হাজার ১৬৩ কিলোমিটার নতুন রেললাইন নির্মিত হবে। যা দেশের রেল বিভাগের জন্য অন্যতম অর্জন এবং যাত্রীসেবার মান উন্নয়নের মাইলফলক।

গত এক বছরে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চল ট্রেড এপ্রেন্টিস, সহকারী স্টেশন মাস্টার, সহকারী লোকাল মাস্টার ও খালাসি সহ মোট ১ হাজার ১৪৪ জনকে নিয়োগ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী জানান, এখনও পর্যন্ত রেলওয়ে এর ৬ হাজার একর জমি বেদখল রয়েছে। তবে গত বছরে মোট ২৫৯ একর জমি দখলমুক্ত করেছে রেলমন্ত্রণালয়। এরমধ্যে দেশের পূর্বাঞ্চলের প্রায় ১৫৪ একর এবং পশ্চিম অঞ্চলের প্রায় ১১৫ একর জমি। রেলের আওতাধীন যে সকল জমির মধ্যে অবৈধ স্থাপনা রয়েছে আস্তে আস্তে সব গুলোকে উচ্ছেদ করা হবে। মধ্যস্বত্ত্বভোগীদেরও কোন জায়গা হবে না।

ট্রেনের সিডিউল বিপর্যয়ের বিষয়টি স্বীকার করে রেলমন্ত্রী বলেন, এই সমস্যাটি পশ্চিমাঞ্চলে সবচেয়ে বেশি দেখা যায়। এর অন্যতম মূল কারণ হচ্ছে জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত একটি লাইনে ট্রেন চলাচল করে। লাইনটির ওপর দিয়ে ২২টি ট্রেন চালানোর সব ক্ষমতা থাকলেও অতিরিক্ত যাত্রী চাপে আমরা এর উপর দিয়ে ৪২টি ট্রেন চালাচ্ছি। এর ফলেই মূলত সিডিউল বিপর্যয়ের সৃষ্টি হচ্ছে। সমস্যা সমাধানে জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল গেজ নির্মাণের প্রকল্পের কাজ শুরু করতে যাচ্ছি। আশাকরি এই সমস্যা ও বেশিদিন থাকবে না।

অর্থসূচক/জেডএ/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ