সোলাইমানিকে চিরবিদায় জানাতে তেহরানে লাখো মানুষ
বুধবার, ২৯শে জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সোলাইমানিকে চিরবিদায় জানাতে তেহরানে লাখো মানুষ

মার্কিন হামলায় নিহত জেনারেল কাসেম সোলাইমানির নামাজে জানাযায় অংশ নিতে ইরানের রাজধানী তেহরানে লাখো জনতার ঢল নেমেছে। সারা তেহরান থেকে লাখ লাখ মানুষের মিছিল তেহরান বিশ্ববিদ্যালয়ে প্রাঙ্গনের দিকে অগ্রসর হয়েছে।

এখানেই জেনারেল কাসেম সোলাইমানির জানাযার নামাজ পড়াবেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনি। তেহরান বিশ্ববিদ্যালয় চত্বরে জানাযা শেষে সোলাইমানিসহ বাকিদের লাশ তেহরানের ইনকিলাব চত্বর থেকে প্রায় ১০ কিলোমিটার পশ্চিমে আযাদি স্কয়ারে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে এই কমান্ডারের মরদেহ ইরানের দক্ষিণে ধর্মীয় নগরী কোমে নেওয়া হবে।

কোম নগরীতে নামাজে জানাযা শেষে জেনারেল সোলাইমানির লাশ আগামীকাল মঙ্গলবার তার জন্মস্থান কেরমান প্রদেশে নেয়া হবে এবং সেখানে শেষ জানাযার নামাজান্তে তার ইচ্ছে অনুযায়ী সেখানেই তাকে দাফন করা হবে।

এর আগে গতরাতে সোলাইমানির মরদেহ মাশহাদ থেকে তেহরানে এসে পৌঁছায়। গত ৩ জানুয়ারি ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিমান হামলা চালিয়ে জেনারেল সোলাইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। ওই হামলায় ইরাকের স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবি’র উপ-প্রধান আবু মাহদি আল-মুহানদিসসহ মোট ১০ জন নিহত হন।

এরপর এসব মরদেহ রোববার ভোররাতে ইরানে আনা হয়। প্রথমে ইরানের দক্ষিণাঞ্চলীয় শহর আহওয়াজ এবং এরপর উত্তর-পূর্বাঞ্চলীয় মাশহাদ শহরে জানাযা শেষে তাদের লাশ গতরাতে তেহরানে পৌঁছায়। প্রতিটি শহরের জানাযার নামাজে লাখো মানুষ অংশগ্রহণ করেন।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ