কমলার যেসব গুণ জানলে রোজই রাখবেন ডায়েটে
রবিবার, ১৮ই জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কমলার যেসব গুণ জানলে রোজই রাখবেন ডায়েটে

শীতের অন্যতম খাবার কমলা। কেবল স্বাদই নয়, স্বাস্থ্যের কারণেও এই মৌসুমী ফলকে ডায়েটে রাখতে বলেন বিশেষজ্ঞরা। কমলার বিশেষ কিছু গুণ শরীরকে তরতাজা রাখতে সাহায্য করে।

পুষ্টিবিদদের মতে, কমলা যেমন মৌসুমী ফলের ভূমিকা পালন করে, তেমনই শীতে স্ট্রোক রুখতে, ওবেসিটিকে নিয়ন্ত্রণ করতে ও শরীরে ফাইবারের চাহিদা মেটাতে খুবই কাজে আসে। কমলার গুণাগুণ নিয়ে দেশ-বিদেশের বহু সংস্থাই গবেষণা করছে। আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজি যেমন দাবি করেছে শিশুকে ৬ মাসের পর থেকে ২ বছর অবধি শীতকালে কমলার রস খাওয়ালে তার লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

আর কী কী উপকার আছে কমলাতে?

ফাইবারের পরিমাণ বাড়লে রক্তে ইনসুলিনও বাড়ে। একটি মাঝারি আকারের কমলাতে ৩ গ্রাম ফাইবার থাকে। ফলে ইনসুলিনের পরিমাণ বেড়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে কমলা।

কমলাতে মেলে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি, কোলিন। এগুলো হার্টের স্বাস্থ্য রক্ষা করতে বিশেষ উপকারে আসে। হৃদযন্ত্রকে সক্রিয় রাখতে, হৃদস্পন্দনের গতি ঠিক রাখতে এই উপাদানগুলোর ভূমিকা অনেক।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের গবেষণা অনুসারে নিয়মিত কমলা বা আঙুর জাতীয় ফল খেলে স্ট্রোকের ঝুঁকি কমে যায়। মস্তিষ্কে রক্ত চলাচলের পথকে মসৃণ ও অনুকূল করতে কমলা ও আঙুর জাতীয় ফলের পটাশিয়াম ও কোলিন কাজে আসে।

রক্তচাপ নিয়ন্ত্রণেও লেবুর পটাশিয়াম সোডিয়াম সাহায্য করে। তাই উচ্চ রক্তচাপের রোগীদের ডায়েটে রাখা হয় কমলা।

ত্বক ও চুলের যত্নের জন্য প্রয়োজন ভিটামিন সি। চুলের বৃদ্ধি, ত্বকের উজ্জ্বলতা এ সব ধরে রাখতে ভিটামিন সি বিশেষ ভূমিকা পালন করে। কমলাতে ভিটামিন সি-এর প্রাচুর্য রয়েছে। তাই ত্বক ও চুলের যত্নে বিশেষ উপকারী এই ফল।

অর্থসূচক/এনএম

এই বিভাগের আরো সংবাদ