বিসিবির প্রস্তাব নাকচ করলো পাকিস্তান, সিরিজ না হওয়ার শঙ্কা
রবিবার, ২৬শে জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিসিবির প্রস্তাব নাকচ করলো পাকিস্তান, সিরিজ না হওয়ার শঙ্কা

প্রায় এক দশক পরে ক্রিকেট ফিরেছে পাকিস্তানের মাটিতে। ২০০৯ সালে লঙ্কান ক্রিকেটারদের উপরে হামলার পরে কোনো ক্রিকেট ছিলো না এক দশক পাকিস্তানে। যেই শ্রীলঙ্কার উপরে হামলা হয়েছিলো সেই লঙ্কানদের দিয়েই আবার ক্রিকেট ফিরেছে পাকিস্তানে। পিসিবি আশা করেছিলো সব দল এবার পাকিস্তানে গিয়ে খেলতে কোনো আপত্তি জানাবে না। লঙ্কানদের পরেই এফটিপি অনুযায়ী বাংলাদেশের যাওয়ার কথা পাকিস্তান সফরে। কিন্তু নিরাপত্তার দোহাই দিয়ে বিসিবিও পাকিস্তানে তাদের সফর সংক্ষিপ্ত করতে চায়। আর এতেই দেখা দিয়েছে পাকিস্তান-বাংলাদেশ ক্রিকেট সিরিজ নিয়ে।

বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে মীমাংসাতে পৌঁছাতে পারছে না দুই দেশের ক্রিকেট বোর্ড। পাকিস্তানে গিয়ে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আপত্তি নেই বাংলাদেশের। তবে টেস্ট সিরিজ খেলতে হলে লম্বা সময় পাকিস্তানে থাকতে হবে বলে টেস্ট সিরিজ অন্যত্র আয়োজন করার প্রস্তাব দেয় বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)। তবে টেস্ট সিরিজও পাকিস্তানে আয়োজন করতে বদ্ধপরিকর পিসিবি (পাকিস্তান ক্রিকেট বোর্ড)।

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার দুই টেস্ট। সেই দুই টেস্টের একটি পাকিস্তানে খেলে বাকিটা ঢাকায় খেলার প্রস্তাব দিয়েছিল বিসিবি। কিন্তু এই প্রস্তাব নাকচ করে দিয়েছে পিসিবি।

পিটিআইকে পিসিবির এক কর্মকর্তা এই প্রসঙ্গে বলেন, ‘এটা অবাক করা ব্যাপার যে বাংলাদেশ চায় পাকিস্তানে একটি টেস্ট খেলার বিনিময়ে আমরা বাংলাদেশে গিয়ে একটা টেস্ট খেলি। প্রাইভেটলি পাকিস্তানে এক টেস্ট ও ঢাকায় এক টেস্ট খেলার প্রস্তাব আসলেও সেটা নাকচ করে দেওয়া হয়েছে।’ জানুয়ারির ১৮ তারিখ থেকে দুই টেস্ট ও ৩টি-টোয়েন্টি সিরিজ শুরু হবার কথা। তবে এখন অব্দি দুই দেশের ক্রিকেট বোর্ডের মতের মিল না হওয়াতে এখন অব্দি সিরিজ দুইটি অনিশ্চিত। দ্রুত মীমাংসায় পৌঁছাতে না পারলে এই সিরিজ না হবার সম্ভাবনা আছে।

দীর্ঘ বিরতির পর পাকিস্তানে ফিরেছে টেস্ট ক্রিকেট। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলার পর পাকিস্তানে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে শ্রীলঙ্কা দল। আর পাকিস্তান-শ্রীলঙ্কার টেস্ট সিরিজ সফলভাবে আয়োজন করার পর থেকে পাকিস্তানে ছাড়া অন্যত্র খেলার কথা ভাবছে না পিসিবি। সেক্ষেত্রে পাকিস্তানের দাবি দেশটি এখন ক্রিকেট খেলতে আসার জন্য সম্পূর্ণ নিরাপদ। আর এখানে না আসলে তার পেছনে শক্ত কোন যুক্তি জানতে চায় তারা।

বিসিবি প্রথম দিকে প্রস্তাব দিয়েছিল আগে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরে টেস্ট সিরিজ খেলার ব্যাপারে সিদ্ধান্ত নেবার কথা। তবে স্বভাবতই এই প্রস্তাবে রাজি হয়নি পিসিবি।

অর্থসূচক/এসএ/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ