হিম বাতাসের সঙ্গে আসছে হাড় কাঁপানো শীত
শনিবার, ৪ঠা জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

হিম বাতাসের সঙ্গে আসছে হাড় কাঁপানো শীত

দেশে তীব্র শীত বয়ে যাচ্ছে। পৌষ মাসের এ শীতের মধ্যে গতকাল শুক্রবার (৩ জানুয়ারি) একটি অঞ্চল বাদে সারাদেশে বৃষ্টি হয়েছে। বৃষ্টি আর শীতের তীব্রতায় জনজীবনে ভোগান্তি বেড়েছে কয়েকগুণ। আগামীকাল রোববার থেকে তাপমাত্রা আরও কমে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া সোমবার (৬ জানুয়ারি) থেকে ঘন কুয়াশাও পড়তে পারে। তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

এর আগে গত কয়েকদিন ধরে রাজধানী ঢাকাসহ সারাদেশের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পায়। মাঝেমধ্যে আকাশ মেঘলা থাকলেও সূর্যের দাপট ছিল বেশ। কিছুটা কমেছিল ঠান্ডার প্রকোপও। তবে গত বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এছাড়া শুক্রবার ভোরে রাজধানীতে হালকা বৃষ্টি হয়েছে। টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতে বিভিন্ন সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়তে হচ্ছে কর্মজীবী মানুষদের। দুপুরের দিকে সূর্যের দেখা মিললেও বিকেল থেকে আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। ঠান্ডা কিছুটা বৃদ্ধি পেয়েছে।

শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ঢাকায় ২৮ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঢাকায় ২৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ ওমর ফারুক গণমাধ্যমকে বলেন, সারাদেশে কম-বেশি বৃষ্টি হয়েছে। রাজধানীতে আগামী শনিবারও বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া আগামী সোমবার (৬ জানুয়ারি) থেকে সারাদেশে বৃষ্টির প্রবণতা কমে যেতে পারে। এ সময় আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে। ঘন কুয়াশাও পড়তে পারে। তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

তিনি আরও বলেন, রোববার থেকে দেশের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। কয়েকদিন পর আবারও স্বাভাবিক হতে পারে। তবে চলতি মাসে শেষের দিকে দেশের ওপর দিয়ে আরও একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এতে শীতের তীব্রতা বাড়তে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পূবালী লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা কমে যেতে পারে এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ