টাকা না দিলে গ্রামীণফোনের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিটিআরসি
শনিবার, ২৫শে জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

টাকা না দিলে গ্রামীণফোনের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিটিআরসি

তিন মাসের মধ্যে মোবাইল অপারেটর গ্রামীণফোন (জিপি) দুই হাজার কোটি টাকা জমা না দিলে পরবর্তী আইনি পদক্ষেপ নেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

gp_btrcআজ বৃহস্পতিবার রাজধানীর রমনায় বিটিআরসির কার্যালয়ে এক মতবিনিময় সভায় সংস্থাটির চেয়ারম্যান জহুরুল হক এসব কথা বলেন। বিটিআরসির ২০১৮ সালের কার্যক্রম ও নতুন বছরের পরিকল্পনা জানাতে এই সভার আয়োজন করা হয়।

জহুরুল হক বলেন, সরঞ্জাম ও প্যাকেজের অনুমোদনে নিষেধাজ্ঞা তুলে নিতে সুপ্রিম কোর্ট গ্রামীণফোনকে দুই হাজার কোটি টাকা জমা দিতে বলেছেন। তারা এটা না দিলে আইন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

নতুন পদক্ষেপ কি প্রশাসক বসানো হতে পারে—জানতে চাইলে চেয়ারম্যান আরও বলেন, আইনে যেসব ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে, সেগুলোই নেওয়া হবে। এর বাইরে বিটিআরসি যাবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিটিআরসির চেয়ারম্যান বলেন, ‘মামলা করতে আমরা যাইনি। মামলা করেছে গ্রামীণফোন।’

উল্লেখ্য, দেশের সবচেয়ে বড় মোবাইল অপারেটর গ্রামীণফোনের কাছে বিটিআরসি ১২ হাজার ৫৮০ কোটি টাকা পাওনা দাবি করছে। আর দ্বিতীয় বড় অপারেটর রবি আজিয়াটার কাছে দাবি করা হচ্ছে ৮৬৭ কোটি টাকা। এ পাওনার উৎস প্রতিষ্ঠান দুটিতে বিটিআরসির চালানো নিরীক্ষা। গ্রামীণফোনের ওপর নিরীক্ষা করা হয় ১৯৯৭ থেকে ২০১১ পর্যন্ত। আর রবির ওপর নিরীক্ষা করা হয় ১৯৯৭ থেকে ২০১৪ সাল পর্যন্ত। বিটিআরসি বলছে, রাজস্ব ভাগাভাগি, করসহ বিভিন্ন খাতে এ টাকা ফাঁকি দিয়েছে অপারেটর দুটি।

অবশ্য শুরু থেকেই গ্রামীণফোন ও রবি নিরীক্ষার দাবির বিষয়ে দ্বিমত পোষণ করে আসছে। তারা চায়, সালিসের মাধ্যমে পাওনার বিষয়টি নিষ্পত্তি করা হোক। যদিও বিটিআরসি বলে আসছে, তাদের আইনে সালিসের সুযোগ নেই।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ