'চার দিনের টেস্ট হাস্যকর'
মঙ্গলবার, ৪ঠা আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘চার দিনের টেস্ট হাস্যকর’

চার দিনের টেস্ট চালুর পরিকল্পনা করছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেটের মর্যাদাপূর্ণ এই ফরম্যাট পরিবর্তনের পক্ষে নন অস্ট্রেলিয়ার প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গার এবং অফ স্পিনার নাথান লায়ন। টেস্ট ক্রিকেটের অস্তিত্ব রক্ষার স্বার্থে যদি হয় তাহলে ভেবে দেখার কথা বলেছেন ল্যাঙ্গার। তবে চার দিনের টেস্টের সম্পূর্ণ বিরোধিতা করেছেন লায়ন। এমনকি চারদিনের টেস্টকে হাস্যকর বলে উল্লেখ করেছেন তিনি।

আইসিসি দ্বিতীয়বার এমন চিন্তা মাথায়ও আনবে না বলে বিশ্বাস অজি এই অফ স্পিনারের। ৩২ বছর বয়সী লায়ন বলেন, এটা হাস্যকর। আমি পুরোপুরি এর বিরুদ্ধে। আশা করব, আইসিসি এমন ধরনের কিছু করার কথা চিন্তাতেও আনবে না। বিশ্বে সব বড় টেস্ট ম্যাচগুলো আপনারা দেখুন। দারুণ সব টেস্ট ম্যাচ একেবারে শেষ দিন পর্যন্ত যায়। আমি নিজেই সে রকম অনেক টেস্ট দেখেছি।

শেষ দিনে কতটা রোমাঞ্চকর হতে পারে টেস্ট ম্যাচ এর উদাহরণ টেনে লায়ন বলেন, ২০১৪ সালে ভারত-অস্ট্রেলিয়ার সেই টেস্টের কথা মনে করুন। পঞ্চম দিনের শেষ আধ ঘণ্টায় গিয়ে ফলাফল এসেছে। ২০১৪ সালের কেপ টাউনের কথা ধরা যাক। মাত্র দুই ওভার বাকি থাকতে রায়ান হ্যারিস বোল্ড করল মরনি মর্কেলকে আর আমরা জিতলাম। সেই ম্যাচটা তো শেষ দশ মিনিটে গিয়ে ফলাফল পেল।

পাঁচ দিনের টেস্টেই ভোট দিয়েছেন অজি সাবেক ক্রিকেটার ল্যাঙ্গার। তিনি বলেছেন, আমি প্রথাগত টেস্ট ক্রিকেটের ভক্ত। আমাকে যারা চেনেন, তারা জানেন, কখনওই বেশি বদলের পক্ষে নই। আমি তাই পাঁচ দিনের টেস্ট ম্যাচ দেখলেই বেশি খুশি হব। টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে গেলে যদি চার দিনের করে ফেলতে হয়, তা হলে ভেবে দেখা যেতেই পারে। কিন্তু আমাকে জিজ্ঞেস করলে বলব, পাঁচ দিনেরই থাকুক।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ