বিশ্ব আর্চারির বর্ষসেরা তালিকায় রোমান
রবিবার, ২৬শে জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিশ্ব আর্চারির বর্ষসেরা তালিকায় রোমান

বছরের শেষটা ছিল দুর্দান্ত। দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে আর্চারি ইভেন্টের সবকটি (১০টি) স্বর্ণ জেতে বাংলাদেশ। এ অভাবনীয় সাফল্যের অন্যতম রূপকার বাংলাদেশের সেরা আর্চার রোমান সানার ব্যক্তিগত ও দলগতভাবে জেতেন তিনটি স্বর্ণ পদক।

সে খাতায় নতুন করে যোগ হতে পারে আরও অর্জন। আর্চারির সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার ২০১৯ সালের বর্ষসেরা অ্যাথলেট পুরস্কারের দুটি ক্যাটাগরির সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন রোমান। আর্চারির সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার ২০১৯ সালের বর্ষসেরা অ্যাথলেট পুরস্কারের দুটি ক্যাটাগরির সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি।

বছরের শেষ দিন বিশ্ব আর্চার ফেডারেশনের ওয়েবসাইটে আর্চারির বিভিন্ন বিভাগে সেরাদের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়েছে। গোটা জানুয়ারি মাসজুড়ে অনলাইন ভোটিং ও বিশেষজ্ঞ প্যানেলের মাধ্যমে নির্বাচন করা হবে আর্চারির বিভিন্ন ইভেন্টের সেরাদের।

রোমান সানা তার প্রিয় রিকার্ভ ইভেন্টে সেরা পুরুষ আর্চার হিসেবে স্থান পেয়েছেন এই সংক্ষিপ্ত তালিকায়। রোমানের সঙ্গে আর্চারির বিশ্বসেরা কোচ নির্বাচনের সংক্ষিপ্ত তালিকায় আছেন বাংলাদেশ আর্চারি দলের কোচ মার্টিন ফ্রেডরিক। রিকার্ভে রোমানের সঙ্গে আছেন যুক্তরাষ্ট্রের ব্র্যাডলি এলিসন, দক্ষিণ কোরিয়ার লি উ সিউক, মালয়েশিয়ার খাইরুল আনোয়ার মুহম্মদ ও ইতালির মাওরো নেসপলি।

সেরা ‘ব্রেক থ্রু’ আর্চারের সংক্ষিপ্ত তালিকাতেও আছেন রোমান। এটিতে সেরা আর্চার নির্বাচন করবেন বিশ্ব আর্চারি ফেডারেশনের বিশেষজ্ঞ প্যানেল। এতে রোমানের সঙ্গে আরও আছেন যুক্তরাষ্ট্রের জেমস লুটজ ও অ্যালেক্সিস রুইজ, দক্ষিণ কোরিয়ার আন সান, কলম্বিয়ার ভ্যালেন্টিনা অ্যাকোস্তা, নরওয়ের আন্দ্রেস ফগস্ট্যাড।

গত জুনে আর্চারির বিশ্ব চ্যাম্পিয়নশিপের সেমিতে উঠেই ইতিহাস গড়েছিলেন রোমান। প্রথম বাংলাদেশি হিসেবে পেয়েছিলেন সরাসরি ২০২০ টোকিও অলিম্পিকে খেলার ছাড়পত্র। এ ছাড়াও ব্রোঞ্জ জিতে দেশকে উপহার দিয়েছিলেন কোনো বিশ্ব প্রতিযোগিতার প্রথম পদক।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ