শিক্ষার্থীদের জিম্মি করে আন্দোলন নয়: শিক্ষামন্ত্রী
শনিবার, ১৫ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শিক্ষার্থীদের জিম্মি করে আন্দোলন নয়: শিক্ষামন্ত্রী

শেখ হাসিনা সরকারের সময় কোন দাবি-দাওয়া ছাড়াই সব প্রয়োজন মিটিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, আমার অনুরোধ থাকবে কোনো শিক্ষা-প্রতিষ্ঠানের দাবি-দাওয়া থাকলে সেগুলো আমাদের (শিক্ষা মন্ত্রণালয়) জানাতে হবে। দাবিগুলো যদি যুক্তিযুক্ত হয়, তাহলে আমরা দেখবো। আর কোনোভাবেই যেনো শিক্ষার্থীদের জিম্মি করে আন্দোলন করতে না হয়।

আজ বুধবার (০১ জানুয়ারি) বেলা ১১টার দিকে সাভার অধর চন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসবের এসে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, শেখ হাসিনার সরকারের সময় কোনো দাবির জন্য আন্দোলন করতে হয় না। এমনিতেই সব ধরনের প্রয়োজন মিটানোর ব্যবস্থা করা হয়। কারণ শিক্ষাকে তিনি সর্বাধিক গুরুত্ব দেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, বিষয়টি এখন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বোর্ডের (ইউজিসি) কাছে আছে। তারা বিষয়টি খতিয়ে দেখছে। দেখা শেষে আমাদের কাছে তথ্য এলে তারপর আমরা দেখবো কী করা যায়।

‘যেখানে যে দাবি-দাওয়াই থাকুক আমি আশা করব শিক্ষার্থীদের শিক্ষাজীবনকে জিম্মি করে কেউ কোন ধরনের কর্মসূচি দেবেন না। এমনিতেই সব প্রয়োজন মিটিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়।’

তিনি বলেন, শিক্ষাকে সরকার সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকে। কোন প্রতিষ্ঠানের যদি দাবি-দাওয়া থাকে তা জানাতে হবে, সেগুলো যুক্তিসম্মত হলে পূরণ করা হবে।

মন্ত্রিসভায় রদবদল প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, মন্ত্রিসভায় রদবদলের একমাত্র এখতিয়ার প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তিনি যেটা ভালো মনে করেন সেটা করবেন।

এ সময় শিক্ষক ও শিক্ষার্থীদের জঙ্গিবাদ ও মাদক থেকে দূরে থাকার আহ্বান জানান তিনি। এর আগে শিক্ষামন্ত্রী ফানুস উড়িয়ে জাতীয় পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন শিক্ষা-উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনসহ প্রমুখ।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ