ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

তিন মোড়লের সমালোচনায় ডু প্লেসি

ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড; ক্রিকেটের তিন মোড়ল মিলে একটি বাৎসরিক টুর্নামেন্ট আয়োজনের উদ্যোগ নিচ্ছে। ইতোমধ্যে তিনটি বোর্ড নিজেদের মধ্যে আলোচনা করছে ওয়ানডে ফরম্যাটের এই সুপার সিরিজ নিয়ে। সিরিজে অন্য যেকোনো একটি দলকে যুক্ত করতে চায় তারা। তবে ক্রিকেট বিশ্বে সমালোচিত হচ্ছে তিন মোড়লের এই সুপার সিরিজ। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিও এমন সিরিজের সমালোচনা করেছেন।

বিশ্বের বাকি দেশের তুলনায় ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড; প্রতিবছরই বেশি ম্যাচ খেলে থাকে। এমনকি নিজেদের মধ্যেও বছরে অনেক ম্যাচ খেলে তারা। ২০১৯ সালে সবচেয়ে বেশি টেস্ট খেলেছে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। দুই দলই খেলেছে ১২টি করে ম্যাচ এবং ভারত ৮ ম্যাচ খেলে সংখ্যার দিকে দ্বিতীয় অবস্থানে আছে।

মাত্র ২টি টেস্ট ম্যাচ খেলেছে আয়ারল্যান্ড, ৩টি খেলেছে আফগানিস্তান। বাংলাদেশ খেলেছে ৫টি, ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তান খেলেছে ৬টি করে টেস্ট। সীমিত ওভারের ফরম্যাটেও ম্যাচ খেলার সংখ্যায় বাকি দলগুলোর তুলনায় অনেক এগিয়ে ক্রিকেটের তিন মোড়ল।

এখন নিজেদের মধ্যেও সিরিজ আয়োজনের চেষ্টা করছে তারা। প্রোটিয়া দলপতি ডু প্লেসি বলেন, গত বছরের দিকে যদি আপনি লক্ষ্য করেন, বিগ থ্রি অনেক ক্রিকেট খেলেছে। বিগ থ্রি একে অপরের বিপক্ষে অনেক ম্যাচ খেলেছে। আমার মনে হয়, এটা ভালো হয় যদি আপনি আরও দলকে অন্তর্ভুক্ত করেন। এভাবেই আপনি ক্রিকেটকে আরও সমৃদ্ধ করতে পারবেন। অনেক ছোট দেশ আছে যারা টেস্ট ক্রিকেট খেলার সুযোগই পায় না। তারা খেলে না বললেই চলে।

বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সভাপতি হওয়ার পর থেকে নতুন নতুন পরিকল্পনা আঁটছেন ভারতীয় সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। তাঁর নতুন পরিকল্পনা প্রতি বছর ওয়ানডে সংস্করণে একটি করে ‘সুপার সিরিজ’ আয়োজনের। ২০২১ সালের শেষের দিকে নতুন এই সিরিজের প্রথম আসর বসবে ভারতে, ক্রমানুসারে খেলা হবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায়।

এরই মধ্যে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানিয়েছে, তারা বিসিসিআইয়ের সঙ্গে আলোচনায় বসতে তৈরি। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী কেভিন রবার্টস এই পরিকল্পনাকে ‘উদ্ভাবনী’ বলে আখ্যায়িত করেছেন। আইসিসির অনুমোদন পেলে আলোর মুখ দেখবে সৌরভের প্রস্তাব।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ