শিক্ষাকে একেবারে আধুনিক করতে চাই: প্রধানমন্ত্রী
শনিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শিক্ষাকে একেবারে আধুনিক করতে চাই: প্রধানমন্ত্রী

শিশুদের প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে শিক্ষা দেওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, শিক্ষাকে একেবারে আধুনিক করতে চাই। শিক্ষকদের প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে শিক্ষা দিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর) প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এ সময় ফলের অনুলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়।

শেখ হাসিনা বলেন, শিক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমরা যেখানে স্কুল নেই, সেখানে স্কুল করে দিচ্ছি। যেখানে যেখানে প্রয়োজন, হিসেব হিসেব করে করে আমরা নতুন স্কুল করে দিচ্ছি। শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে শিক্ষকদের বেতনও বাড়িয়ে দিয়েছে। বিনামূল্যে বই দিচ্ছি। বৃত্তি দিচ্ছি।

তিনি বলেন, অনেক মা-বাবা খরচ চালাতে পারে না। তাই সরকারের পক্ষ থেকে সাহায্য দিচ্ছি। ঝরে পড়া কমাতে সাহায্যের পাশাপাশি বিভিন্ন সচেতনতার উদ্যোগ নিচ্ছি। এছাড়া জাতির পিতা মেয়েদের শিক্ষা অবৈতনিক করে দিয়েছিলেন। আমরা সেটার ধারাবাহিকতা রেখেছি।

বিনোদনের মধ্যদিয়ে শিশুদের শিক্ষা দেওয়ার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, শিশুদের শুধু পড় পড় বললে তাদের পড়তে ইচ্ছা করে না। খেলাধুলার মধ্যদিয়ে তাদের পড়ালেখা শেখাতে হবে। তবেই সেটা ফলপ্রসূ হবে।

‘শিক্ষা ছাড়া একটি জাতি সম্মানের সঙ্গে বাঁচতে পারে না। তাই শিক্ষা সম্প্রসারণের ওপর আমরা গুরুত্ব দিচ্ছি। স্কুল ও কলেজ সরকারি করে দিচ্ছি। শিক্ষার্থীদের যেন নদী-নালা, খাল-বিল পার হতে না হয়, সেটা বিবেচনায় রেখে স্কুল করে দিচ্ছি।’

সরকার প্রধান বলেন, আমরা ছেলেমেয়েদের আধুনিক ও প্রযুক্তি জ্ঞনসম্পন্ন শিক্ষা দিতে চাই; তারা যেন যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে। সারাদেশে ইউনিয়ন পর্যায়ে ব্রড ব্যান্ড লাইন চালু করছি। কম্পিউটার শিক্ষার জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছি। যেন তারা দ্রুত প্রযুক্তি শিখে নিতে পারে। এখনকার ছেলেমেয়েরা আমাদের সময়ের চেয়ে অনেক বেশি মেধাবী। তারা এগুলো সহজে শিখে নিতে পারবে।

প্রধানমন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার ওপর আমরা বিশেষ গুরুত্ব দিচ্ছি। আমরা চাই, শিক্ষার্থীরা যেন নিজেদের জীবন গড়তে কারিগরি শিক্ষা কাজে লাগাতে পারে। তাদের মধ্যে যে সম্ভাবনা আছে, সেটা যেন বিকশিত হয় এবং কাজে লাগে।

বক্তব্যের শেষ অংশে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ