ArthoSuchak
শনিবার, ১১ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বুয়েটের গবেষণায় অবদান রাখবে জিপিএইচ ইস্পাত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর বিভিন্ন গবেষণায় অবদান রাখবে জিপিএইচ ইস্পাত লিমিটেড। বুয়েটের মেটেরিয়াল ও মেটাসার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং জিপিএইচ ইস্পাত এর মধ্যে বিষয়ক একটি সহযোগী চুক্তি স্বাক্ষরিত হয়েছে। পাশাপাশি বুয়েটের কাছে একটি ইউটিএম মেশিন হস্তান্তর করে জিপিএইচ।

আজ শনিবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর কাউন্সিল ভবনে বুয়েট এবং জিপিএইচ ইস্পাত এর মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর আলম এবং বুয়েটের সংশ্লিষ্ট বিভাগের অধ্যাপক ডঃ ফাহমিদা গুলশান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর সাইফুল ইসলাম। এছাড়া আরও উপস্থিত ছিলেন জিপিএইচ ইস্পাত লিমিটেড এর নির্বাহী পরিচালক কামরুল ইসলাম, নির্বাহী পরিচালক (প্ল্যান্ট) ইঞ্জিনিয়ার মাদানী এম ইমতিয়াজ হোসেন, টেকনিক্যাল এডভাইজার মোশারফ হোসেন ও বুয়েটের মেটেরিয়াল ও মেটাসার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপিকা সুস্মিতা মজুমদারসহ আরো অনেকে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বলেন, দেশের জনগণকে ভালো কিছু দিতে হলে প্রথমত ইচ্ছার প্রয়োজন। পাশাপাশি ভালো চিন্তা এবং উন্নত প্রযুক্তির মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। আমরাও দেশকে ভালো পণ্য নিতে চাই। তিনি আরো জানান শুধু গবেষণা এবং গবেষণাগার এর অভাবে আমাদের দেশের অনেক ছাত্র বিদেশে চলে যায়। এবং তাদের তৈরি করা নতুন নতুন প্রযুক্তি আমরা বিদেশ থেকে কিনে নিয়ে আসি। আমরা চাই দেশের মেধাবী শিক্ষার্থীরা দেশের নতুন নতুন প্রযুক্তি আবিষ্কার করুক। তবেই ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পৌঁছানোর  লক্ষ্য অর্জন হবে।

জানা গেছে, এই চুক্তি বুয়েট এবং জিপিএইচ ইস্পাত যৌথভাবে কারিগরি বিষয় এর উপর গবেষণা, পণ্যের ডিজাইন এবং মান উন্নয়ন গবেষণা, শিল্প প্রকৌশল পণ্যের মান পরীক্ষা, বিশ্লেষণ ও যাচাইকরণ ব্যবস্থা উন্নয়নের জন্য গবেষণা, গবেষণাগার ও সেবার মানের উন্নয়ন, নতুন নতুন প্রযুক্তি ও যন্ত্রপাতি আবিষ্কার, ছাত্র-ছাত্রীদের স্কলার্শিপ, ইন্টার্নশিপের ব্যবস্থা, সদ্য পাশকৃত গ্র্যাজুয়েট চাকরির ব্যবস্থা করণ ইত্যাদি বিষয়ে কাজ করবে।

এই বিভাগের আরো সংবাদ