ArthoSuchak
সোমবার, ৬ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইরাকের প্রেসিডেন্টের পদত্যাগ

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ পদত্যাগ করেছেন। লেবাননের আল-মায়াদিন টিভি চ্যানেল জানিয়েছে, প্রেসিডেন্ট বারহাম সালিহ সংসদের কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন।

তিনি ওই বার্তায় বলেছেন, ‘আল-বান্না’ জোটের পক্ষ থেকে যাকে প্রধানমন্ত্রী করার প্রস্তাব দেওয়া হয়েছে তাকে এই পদে বসানো হলে সংবিধান লঙ্ঘিত হতে পারে। সংসদ সদস্যদেরকে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালনের সুযোগ দিতেই তিনি পদত্যাগপত্র দিয়েছেন। যদিও ইরাকের রাজনৈতিক দলগুলো এখন পর্যন্ত নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের বিষয়ে সমঝোতায় পৌঁছাতে পারেনি।

দেশটির সংবিধবান অনুযায়ী, পার্লামেন্টের সবচেয়ে বড় জোট কাউকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করলে তার ব্যাপারে আপত্তি জানানোর সুযোগ নেই প্রেসিডেন্টের। আর পার্লামেন্টের সবচেয়ে বড় জোট হিসেবেই প্রধানমন্ত্রী পদে বসরা প্রদেশের গভর্নরকে মনোনয়ন দিয়েছে ইরানপন্থী হিসেবে পরিচিত বিনা জোট।

প্রেসিডেন্ট বারহাম সালিহ এক বিবৃতিতে বলেছেন, বিনা জোট যাকে প্রধানমন্ত্রী করার প্রস্তাব দিয়েছে তাকে বিক্ষোভকারীরা প্রত্যাখ্যান করছে। আর সংবিধান যেহেতু আমাকে ওই প্রধানমন্ত্রী প্রার্থীকে প্রত্যাখ্যান করার অনুমতি দেয়নি সেহেতু তাকে নিয়োগ দেওয়ার চেয়ে আমি বরং পদত্যাগ করবো।

অর্থনৈতিক সমস্যার সমাধান ও দুর্নীতি দমনের দাবিতে গত ১ অক্টোবর থেকে ইরাকে বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভের কারণে গত ২৯ নভেম্বর সেদেশের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি পদত্যাগ করেছেন। আব্দুল মাহদির পদত্যাগের পর এখন নয়া প্রধানমন্ত্রী নির্বাচন নিয়ে জটিলতা দেখা দিয়েছে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ