চালক ও সহকারীদের পর্যবেক্ষণে ট্রেনে সিসি ক্যামেরা লাগানো হবে
শুক্রবার, ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চালক ও সহকারীদের পর্যবেক্ষণে ট্রেনে সিসি ক্যামেরা লাগানো হবে

ট্রেন দুর্ঘটনারোধে চালক ও সহকারীদের পর্যবেক্ষণে রাখতে ইঞ্জিনে ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসি) লাগানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। চলতি মাসের প্রথম সপ্তাহে নরসিংদীতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর গঠিত তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে এ সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত রেল মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সপ্তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে উত্থাপিত রেল মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়- নরসিংদীর ট্রেনে দুর্ঘটনার পর মন্ত্রণালয় একটি তদন্ত কমিটি গঠন করে। সেই কমিটি দুর্ঘটনা রোধে বেশ কয়েকটি সুপারিশ করে। এসব সুপারিশের মধ্যে ইঞ্জিনে সিসি ক্যামেরা লাগানো ছাড়াও ট্রেন চালকদের মধ্যে অভ্যন্তরীণ টেলিফোন ব্যবহারের জন্য কারিগরি ব্যবস্থা রাখার সুপারিশ করে। এছাড়া ট্রেনের চালক ও সহকারীদের পর্যাপ্ত ট্রেনিংয়ের ব্যবস্থার সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী বলেন, মন্ত্রণালয়ের তদন্ত কমিটি ট্রেন দুর্ঘটনার জন্য চালক ও সহকারীদের দায়ী করেছে। এজন্য তাদের গতিবিধি পর্যবেক্ষণে ট্রেনের ইঞ্জিনে সিসি ক্যামেরা লাগানো সুপারিশ করা হয়। সংসদীয় কমিটিও একই সুপারিশ করে। এছাড়া যাত্রীদের গতিবিধি দেখতে বগিতেও সিসি ক্যামেরা লাগানো সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি ছাড়াও কমিটির সদস্য মো. নূরুল ইসলাম সুজন, মো. শফিকুল আজম খাঁন, এইচ এম ইব্রাহিম, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি বৈঠকে উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ