ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বায়ুদূষণে আবারও শীর্ষে ঢাকা

বায়ুদূষণে বিশ্বের বিভিন্ন শহরের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে রয়েছে রাজধানী ঢাকা। আজ বৃহস্পতিবার সকাল ৮টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বায়ুদূষণে ঢাকার স্কোর ছিল ৩৪৮।

বায়ুদূষণে ঢাকার পরই রয়েছে মঙ্গোলিয়ার উলানবাতার, পাকিস্তানের লাহোর ও ভারতের রাজধানী দিল্লির অবস্থান। এর মধ্যে উলানবাতারের স্কোর ২৫৮, লাহোরের ২২০ ও দিল্লির স্কোর ২১০।

যখন কোনো শহরে একিউআই স্কোর ৩০০-এর ওপরে থাকে, তখন ওই এলাকার বাসিন্দাদের স্বাস্থ্যঝুঁকি লক্ষ করা যায়। এ সময় বাইরে বের হওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত বলেও জানানো হয়।

যখন কোনো এলাকায় একিউআই স্কোর ৫০-এর নিচে থাকে, তখন ওই এলাকায় বায়ুর মানকে ভালো বলে মনে করা হয়। এ ছাড়া একিউআই স্কোর ৫১ থেকে ১০০-এর মধ্যে থাকলে বায়ুর মানকে মাঝারি হিসেবে ধরে নেওয়া হয়। আর যখন এই স্কোর ১০১ থেকে ১৫০-এর মধ্যে থাকে, তখন তা সংবেদনশীল মানুষের জন্য অস্বাস্থ্যকর বলে ধরে নেওয়া হয়।

এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রতিদিন বায়ুর মান নিয়ে প্রতিবেদন দেয়, যার মাধ্যমে কোন শহরে বায়ুর মান কেমন এবং এর ফলে স্বাস্থ্যের ক্ষেত্রে কেমন প্রভাব পড়তে পারে, সে সম্পর্কে ধারণা পাওয়া যায়।

জনবহুল ঢাকা বায়ুদূষণে বেশ আগে থেকেই ঝুঁকির মধ্যে রয়েছে। আর কয়েক দিন থেকে বায়ুদূষণে শীর্ষে দেখা যাচ্ছে রাজধানীর অবস্থান। তবে একিউআই অনুযায়ী, বর্ষাকালে ঢাকায় বায়ুর মান অন্য সময়ের থেকে ভালো থাকে।

এদিকে নভেম্বরে একিউআই স্কোরে ভয়াবহ পরিস্থিতির মধ্যে ছিল ভারতের রাজধানী দিল্লি। এর ফলে স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে স্থানীয় প্রশাসন। এ ছাড়া সবাইকে বাইরে বের হওয়ার ক্ষেত্রে সতর্ক করে দেওয়া হয়। তবে ওই ভয়াবহ পরিস্থিতি থেকে এখন ভারতের স্কোর অনেকটাই নেমে গেছে। সূত্র: ইউএনবি

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ