ডেঙ্গু প্রতিরোধে টাস্কফোর্স গঠনের নির্দেশ
বৃহস্পতিবার, ২০শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ডেঙ্গু প্রতিরোধে টাস্কফোর্স গঠনের নির্দেশ

মশাবাহিত রোগ ডেঙ্গু প্রতিরোধে জাতীয় টাস্কফোর্স গঠন করতে যাচ্ছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ওই কমিটিতে সব সিটি করপোরেশন ও সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগ থেকে প্রতিনিধিদের নামের তালিকা দেওয়ার নির্দেশ দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী তাজুল ইসলাম।

আজ রবিবার (২২ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে ৭ নম্বর ভবনের স্থানীয় সরকার বিভাগের সমম্মেলন কক্ষে আয়োজিত সভায় এমন নির্দেশ দেন মন্ত্রী। সভায় বিভিন্ন সিটি করপোরেশনের মেয়র, মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা ও স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

এ সময় মন্ত্রী বলেন, গত বছর ডেঙ্গুতে অনেক লোক মারা গেছে। অনেককে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হয়েছে। বর্ষা মৌসুমে যেহেতু এই রোগ বেশি বিস্তার লাভ করে, তাই এই রোগ প্রতিরোধে তথা মশা ও অন্যান্য ক্ষতিকর কীটপতঙ্গমুক্ত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে নীতিগত কৌশল প্রণয়নের লক্ষ্যে এই টাস্কফোর্স কাজ করবে।

এ সময় সকল সিটি করপোরেশন, পৌরসভায় সারা বছর মশক নিধনের ব্যবস্থা রাখার নির্দেশ দেন মন্ত্রী।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ব বিভাগের পরিচালক ডা. সানিয়া তাহমিনা বলেন, ওয়াসার পানি অনেক বাসায় ধরে রাখা হয়  ড্রাম বা বালতিতে করে। তাই যেন পানি সরবরাহ যথা নিয়মে হয় তার জন্য ওয়াসাগুলোতে সারা বছর পানি সরবরাহ সঠিকভাবে করতে হবে। মশক নিধনের ওষুধের অনেক ক্ষতিকর বিষয়ও উল্লেখ করেন উপস্থিত অনেকে।

মন্ত্রী বলেন, আমরাতো আর রিাসার্চ করবো না। কিন্তু বিভিন্ন সংস্থার রিসার্চে যেভাবে মশক নিধনের বিষয়ে পরামর্শ দেওয়া হবে তারই যথধাযথ বাস্তবায়নের জন্য কাজ করবো। তিনি আটলান্টা ও কানাডাসহ বিভিন্ন দেশে মশক নিধনের বিভিন্ন পদ্বতির কথাও তুলে ধরেন।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ