দশম নির্বাচন শেষ, একাদশ নির্বাচনের জন্য আলোচনা হতে পারে : সুরঞ্জিত

Suronjit_sen

Suronjit_senদশম নির্বাচন শেষ এখন একাদশ নির্বাচনের ব্যাপারে বিরোধী দলের সাথে আলোচনা করা যেতে পারে বলে জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত।

তিনি বলেন, আওয়ামী লীগ যখন সরকার গঠনের জন্য ১৫৪টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে বিএনপি তখনও সংলাপ চালিয়ে যাচ্ছে। এই সংলাপের কোনো অর্থ হয় না। এখন সংলাপ হবে শুধুমাত্র একাদশ নির্বাচনের ব্যাপারে।

মঙ্গলবার দুপুরে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটে নৌকা সমর্থক গোষ্ঠী আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

এ সময় বিরোধী দলের অবরোধ কর্মসূচির সমালোচনা করে তিনি বলেন, একটি দল নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পরও এই অবরোধ কার বিরুদ্ধে। যার না আছে রাজনৈতিক যৌক্তিকতা আর না আছে আইনি বৈধতা।

এ সময় একে অবৈধ অবরোধ উল্লেখ করে জনগণের বিরুদ্ধে এইরকম অবৈধ অবরোধ প্রত্যাহরেরও আহবান জানান তিনি।

সংখ্যলঘুদের উপর হামলার তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, কাদের মোল্লার ফাঁসির পর দেশে সংখ্যালঘুদের ওপর হামলা করা হচ্ছে। তাদের সহায় সম্পদ দখল করা হচ্ছে। একটি আন্তর্জাতিক মানের বিচার হওয়ার পর দেশবাসীর কাছে এটি কাম্য নয়।

পাকিস্তানের মন্ত্রী চৌধুরী নেসার আলী খানের বক্তব্যের নিন্দা জানিয়ে তিনি বলেন, একটি স্বাধীন সার্বোভৌম দেশের আইনের বিরুদ্ধে মন্তব্য করা ঠিক নয়। আমাদের একটি নিজস্ব বিচার ব্যাবস্থা আছে। সেই বিচার ব্যাবস্থার মাধ্যমে একজন অপরাধীকে শাস্তি দেওয়া হয়েছে।

কাদের মোল্লার বিচারের জন্য যে স্বচ্ছতা ও সুযোগ সুবিধা দেওয়া হয়েছে তা বাংলাদেশের ইতিহাসে দৃষ্টান্ত মূলক মন্তব্য করে কাদের মোল্লার ফাঁসির ব্যাপারে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের নিন্দারও তীব্র সমালোচনা করেন সুরঞ্জিত।

এমআইকে/এআর