উল্লাসে কাটুক ছুটির দিন

day_off2ছুটির দিনটিকে আরও বেশি আনন্দময় এবং উল্লাসে কাটানোর চিন্তা করছেন! কিছু বিষয়ে একটু বুদ্ধি করে চললেই আরও বেশি আনন্দ আর উল্লাসে কাটানো যায় ছুটির দিনটি।

অন্যদিনগুলোতে মানুষের নানা ধরনের কাজে বা অফিসে সময় কেটে যায়। সেকারণে এই দিনগুলোর সময় খুব সহজেই কেটে যায়। ছুটির দিনগুলোতে মানুষের নানা ধরনের চাহিদা এবং চাপ আপনা-আপনি বেড়ে যায়। যেমন আপন মানুষদের কাছে থাকতে ইচ্ছা করা, আর্থিক চাহিদা এবং শরীরিক চাহিদা ইত্যাদি। এগুলোর বেশির ভাগ যখন মানুষের পূরণ হয় না তখন মানুষ আত্ম-হননের বা আত্মহত্যার পথ বেছে নেয়।

এগুলো চিন্তা-ভাবনা বাদ দিয়ে ছুটির দিনগুলোকে অনেক বেশি স্বস্তি এবং আনন্দের সাথে কাটানোর কিছু উপায় আছে।

মানুষকে নিজের সত্য বিষয় বা অনুভুতিগুলোকে মেনে নেওয়া শিখতে হবে। যেমন কারো খুব কাছের কেউ হঠাৎ করে মারা গেল। সে বিষয়টি যদিও মেনে নেওয়া কষ্টকর তবুও যত তাড়াতাড়ি সম্ভব মেনে নিতে হবে। ছুটির দিনগুলোতে সেই কষ্টটা বেশিকরে মনে পড়ে কিন্তু তা মনে করে বসে থাকলে তার নিজের জীবনের ক্ষতি হবে সব দিক থেকে। কর্মক্ষেত্রে, আশেপাশের মানুষের কাছে।

এই বিষয়গুলো পরিহার করতে মানুষের নিজের যে একটা সমাজ থাকে বা বন্ধু মহল বা সহকর্মীমহল থাকে তাদের সাথে দেখা করা বা একসাথে কয়েকজন মিলে বেড়াতে গেলেও মনের চাপ অনেকটা কমে যায়।

মানুষ যখন বন্ধু-বান্ধবী, পরিবারের কাছ থেকে অনেক দুঃখ পাই তখন সে বিষয়গুলো এড়িয়ে যাওয়া জন্য বিক্ল্প কোন উপায় অবশ্যই থাকে। মানুষকেই বুঝতে হয় কোন উপায় বা পথটা তার জন্য ভালো হবে এবং সে অনুযায়ী কাজ করা ভালো। তাহলে তার জীবনে দ্বিগুন উৎসাহ নিয়ে কাজ করতে পারে। এছাড়াও বন্ধু এবং পরিবারের মানুষের সাথে একটা সমঝোতায় আসা যেতে পারে।

এছাড়া ছুটির দিনে আপনার সাধ্যের মধ্যে কেনা-কাটা করতে যেতে পারেন। তাতে মনও ভালো হবে আবার কেনাকাটাও করা হবে। এমন যদি হয় কোন প্রিয় মানুষকে উপহার দিতে ইচ্ছা করছে তাহলে একটু কষ্টকরে হলেও উপহারটি দিতে হবে এতে মন অনেক ভালো হবে।

ছুটির দিনে মজার মজার খাবার খেয়েও মন ভালো করা যায়। বাসায় তৈরি করে অথবা রেস্তোরাতে গিয়ে। খেলাধুলা আর একটি উপায় মন ভালো রাখার।