ডিএসইতে লেনদেন কমেছে ৩১.৮৯%
সোমবার, ২০শে জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
শেয়ারের দর কমেছে ৭৭ শতাংশ

ডিএসইতে লেনদেন কমেছে ৩১.৮৯%

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭৭ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। সাথে কমেছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ৩১ দশমিক ৮৯ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করেএ তথ্য জানা গেছে।

Weekly-Market.jpg

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫৭৩ কোটি ৯৮ লাখ ৭৯ হাজার ৭০৪ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৩১০ কোটি ৯৮ লাখ ৭১ হাজার ৬২৫ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৭৩৬ কোটি ৯৯ লাখ ৯১ হাজার ৯২১ টাকা বা ৩১ দশমিক ৮৯ শতাংশ। এবং গড়ে লেনদেন কমেছে ১৪৭ কোটি ৩৯ লাখ ৯৮ হাজার ৩৮৪ টাকা । গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৭৯ লাখ ৭৫ হাজার ৯৪১ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৬২ কোটি ১৯ লাখ ৭৪ হাজার ৩২৫ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে ইতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৭৮ দশমিক ৫৮ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ২৩৬ কোটি ৭৯ লাখ ৯ হাজার ৭০৪ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৮৮০ কোটি ৫৫ লাখ ৪৬ হাজার ৬২৫ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১২ দশমিক ৪২ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ১৯৫ কোটি ৪১ লাখ ৭৪ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২৭৯ কোটি ২৪ লাখ ১৯ হাজার টাকা। সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৬ দশমিক ৬ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৯৫ কোটি ৩০ লাখ ৬৮ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১৩ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ২ দশমিক ৯৫ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪৬ কোটি ৪৭ লাখ ২৮ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ৩৭ কোটি ৮৫ লাখ ৫৯ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে ৭৭ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৮ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৬৪টি, কমেছে ২৭৭টি, অপরিবর্তিত রয়েছে ১৫টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।

অর্থসূচক/আতাউর রহমান

এই বিভাগের আরো সংবাদ