বিশেষ কমিটির সুপারিশ, শিল্প ঋণে এক অংকের সুদহার
শনিবার, ১৭ই জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিশেষ কমিটির সুপারিশ, শিল্প ঋণে এক অংকের সুদহার

উৎপাদনশীল খাতে ব্যাংক ঋণের সুদ হার এক অঙ্কে নামিয়ে আনার সুপারিশ করেছে বিশেষ কমিটি। দেশের বিনিয়োগ বৃদ্ধিতে তৈরি করা হয়েছে শিল্প খাতের জন্য স্বল্প সুদে ব্যাংক ঋণ পাওয়ার বিশেষ সুপারিশমালা। সংশ্লিষ্ট সূত্রের মাধ্যমে এ তথ্য পাওয়া গেছে।

গত রবিবার ১ ডিসেম্বর এক সাংবাদিক সম্মেলনে শিল্প খাতে ব্যাংক ঋণের সুদ হার এক অংকে নামিয়ে আনার জন্য বিশেষ কমিটি গঠনের ঘোষণা দেন অর্থমন্ত্রী। সেদিন রাতেই বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মনিরুজ্জামানকে প্রধান করে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। কমিটির তৈরি সুপারিশমালা সম্প্রতি বাংলাদেশ ব্যাংকে উপস্থাপন করা হয়েছে বলে জানা গেছে।

সেদিনের বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, দেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণ বৃদ্ধি পাওয়ায় ঋণের সুদ হার বেড়েছে। এ কারণেই বিনিয়োগ বাড়ছে না বেসরকারি খাতে। তাই শিল্পখাতে ব্যাংক ঋণের সুদ হার কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা যায়, চূড়ান্ত প্রতিবেদন তৈরি হলেও আগামীকাল (বুধবার) জমা দেওয়া হবে বাংলাদেশ ব্যাংকের কাছে। সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে দেওয়ার ঘোষণা বাস্তবায়নের তাগিদ রয়েছে এই সুপারিশমালায়।

ব্যাংক সূত্র জানায়, শুধু শিল্প ঋণে ৯ শতাংশ সুদ কার্যকরের বিষয়ে শিগগিরই প্রজ্ঞাপন জারি করবে বাংলাদেশ ব্যাংক। এরমধ্যে চলতি মূলধন ঋণ, প্রজেক্ট লোনসহ শিল্পখাতের বড় ঋণগুলো থাকবে। তবে ভোক্তা ঋণ এর আওতার বাইরে থাকবে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

জানা গেছে, ঋণের সুদের হার ৯ শতাংশের মধ্যে বা সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ এখনো মানছেন না বেসরকারি ব্যাংকের মালিকরা। এদিকে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যান থেকে এ ব্যাপারে বিশেষ নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিজেও। সুদের হার কমানোর শর্তে ব্যাংকগুলোকে পাঁচ ধরনের বিশেষ ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। কিন্তু এসব সুবিধা নিয়েও তারা সিঙ্গেল ডিজিটে নামাননি।

অর্থসূচক/ জেডএ/এমএস

 

 

এই বিভাগের আরো সংবাদ