আমেরিকাকে সতর্ক করল চীন
শনিবার, ১৮ই জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আমেরিকাকে সতর্ক করল চীন

চীন-বিরোধী বক্তব্য দেওয়ার ব্যাপারে আমেরিকাকে সতর্ক করে দিয়েছে চীন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের সাম্প্রতিক বেইজিংবিরোধী বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

মার্কিন এসপার ও চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং

তিনি বলেন, চীন সব সময় শান্তিপূর্ণ উন্নয়ন ও আত্মরক্ষামূলক জাতীয় প্রতিরক্ষানীতি অনুসরণ করে এসেছে। কাজেই বেইজিং ওয়াশিংটনকে নয়া শীতল যুদ্ধ পরিহার করতে এবং নিজের জন্য নয়া শত্রু না খোঁজার আহ্বান জানাচ্ছে।

মার্কিন এসপার বলেছিলেন, ছোট দেশগুলোর অর্থনীতি ও নিরাপত্তা বিষয়ক নীতি প্রণয়নের ক্ষেত্রে চীন ও রাশিয়ার মতো দেশগুলো ভেটো ক্ষমতা অর্জনের চেষ্টা করছে। তিনি সামরিক দিক দিয়ে পরাশক্তি হয়ে ওঠার চেষ্টা করার জন্য বেইজিংকে অভিযুক্ত করেন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ সম্পর্কে আরও বলেন, ঘোষিত তথ্য অনুযায়ী, চলতি বছর আমেরিকা সামরিক খাতে ৭১৬ বিলিয়ান ডলার অর্থ খরচ কারেছে যা গোটা বিশ্বের মোট সামরিক বাজেটের ৪০ ভাগ। আমেরিকা বিশ্বব্যাপী শত শত সামরিক ঘাঁটি নির্মাণ করেছে। তারা বিগত ২৪০ বছরের ইতিহাসে মাত্র ১৬ বছর দেশটি যুদ্ধ করা থেকে বিরত ছিল। এসব যুদ্ধে বিশ্বব্যাপী ব্যাপক হত্যা ও ধ্বংসযজ্ঞ চালিয়েছে দেশটি।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ