ডাক্তার-ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পেশার মানুষ নেবে জাপান: পররাষ্ট্র প্রতিমন্ত্রী
বৃহস্পতিবার, ১৩ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ডাক্তার-ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পেশার মানুষ নেবে জাপান: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, আগামী বছরের এপ্রিল নাগাদ জাপান সরকার বাংলাদেশ থেকে ডাক্তার ও ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পেশার মানুষ নেবে। এ বিষয়ে জাপান সরকারের সাথে বাংলাদেশ সরকারের একটি চুক্তি সম্পাদন হয়েছে বলে তিনি জানান।

ফাইল ছবি

আজ সোমবার নারায়ণগঞ্জের আড়াইহাজারে সরকারি সফর আলী কলেজের ছাত্র-ছাত্রী সংসদের নির্বাচিত নেতৃবৃন্দের অভিষেক ও নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

জাপান সরকারের কারিকুলাম অনুযায়ী নিজেকে যোগ্য হিসেবে তৈরি করে সেখানে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে নানা কৌশলে যাওয়া গেলেও জাপান ও কুরিয়া বৈধ উপায়ে ছাড়া কোনভাবে যাওয়া যাবে না। তিনি কোন দুষ্ট চক্র বা দালাল চক্রের ফাঁদে পা না দিয়ে জাপানিজ ভাষা শিখে জাপান যাওয়ার পরামর্শ দেন।

সরকারি সফর আলী কলেজের অধ্যক্ষ প্রফেসর শাহিন সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার ও উপজেলা নিবার্হী কর্মকর্তা সোহাগ হোসেন।

শাহরিয়ার আলম বলেন, জাপান সরকার নারায়ণগঞ্জের আড়াইহাজারে সাতগ্রাম এলাকায় জাপান ইপিজেড গড়ে তুলছে। এই ইপিজেডে আড়াইহাজারের মানুষ কাজ করার সুযোগ পাবে। তিনি এজন্য আড়াইহাজারে জাপানি ভাষা শেখার জন্য স্কুল গড়ে তোলার আহ্বান জানান। জাপানি ভাষা শিখে জাপানি ইপিজেডে শ্রমিক হয়ে কাজ করারও পরামর্শ দেন তিনি।

সরকারি সফর আলী ভূইয়া কলেজের শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে তিনি এই কলেজের ছাত্র-ছাত্রীদের যাতায়াতের জন্য একটি বাসের ব্যবস্থা করার আশ্বাস দেন।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ