ফের তালেবানের সঙ্গে আমেরিকার আলোচনা শুরু
শুক্রবার, ৫ই জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ফের তালেবানের সঙ্গে আমেরিকার আলোচনা শুরু

দীর্ঘদিনের আফগান যুদ্ধের অবসান ঘটানোর লক্ষ্য নিয়ে তালেবানের সঙ্গে আবারও আলোচনা শুরু করেছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিকভাবে তালেবানের সঙ্গে আলোচনা বন্ধ করে দেওয়ার তিন মাস পর নতুন করে আলোচনা শুরু হলো।

ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, কাতারের রাজধানী দোহায় শনিবার তালেবানের সঙ্গে আলোচনা শুরু করে ওয়াশিংটন। আলোচনার মূল বিষয় থাকবে আফগানিস্তানে সহিংসতা কমানো এবং আন্তঃআফগান সংলাপ ও যুদ্ধবিরতি।

এর আগে গত বুধবার আফগানিস্তান বিষয়ক মার্কিন প্রতিনিধি জালমায় খালিলজাদ আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছান। সফরে তিনি আফগান প্রেসিডেন্ট আশরাফ গণির সঙ্গে আলোচনা করেন এবং গত ২৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোপনে আফগানিস্তানে মার্কিন সেনাদের সঙ্গে যে আলোচনা করেছেন সে বিষয়ে অবহিত করেন।

দীর্ঘদিনের আলোচনা শেষে গত সেপ্টেম্বর মাসে আমেরিকা ও তালেবান একটি চূড়ান্ত চুক্তির কাছাকাছি পৌঁছেছিল যার অধীনে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কথা ছিল। ওই চুক্তি সই করলে দুই দশকের আফগান যুদ্ধের অবসান হতো বলে মনে করা হয়। এতে আফগান সরকার এবং তালেবানের মধ্যে সরাসরি আলোচনারও পথ খুলে যেত বলে আশা করা হচ্ছিল।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ