ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারতের কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কোর ক্যাচার স্থাপন

ভারতের তামিলনাডুতে নির্মীয়মান কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৩নং ইউনিটে ‘কোর ক্যাচার’ স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। কোর ক্যাচার কাঠামোটির ওজন প্রায় ১৪৭.৫ টন।

রুশ পারমাণবিক বিশেষজ্ঞদের অনন্য উদ্ভাবন এই কোর ক্যাচার, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ। রুশ নকশা অনুযায়ী নির্মীত চীনের তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রথম এই কোর ক্যাচার স্থাপন করা হয়।

কুদানকুলাম সাইটের বিশেষত্ব ও বিশেষ নিরাপত্তা চাহিদার কথা বিবেচনা করে নির্মীত কোর ক্যাচারটিতে অতিরিক্ত ভূমিকম্প প্রতিরোধ, হাইড্রো-ডাইনামিক ও শক প্রতিরোধ এবং বন্যা প্রতিরোধ বৈশিষ্ট যুক্ত করা হয়েছে।

কোর মেল্ট লোকালাইজেশন ডিভাইস (সিএমএলডি) অথবা কোর ক্যাচার বিদ্যুৎকেন্দ্রের প্রতিরক্ষা ব্যুহের নিচে স্থাপিত হয়। কোনও মারাত্মক দুর্ঘটনাকালে যদি রিয়্যাক্টরের কোর ক্ষতিগ্রস্ত হয় এবং গলতে শুরু করে তখন এই কোর ক্যাচার গলিত কোর পদার্থকে চারদিক থেকে আবদ্ধ করে ফেলে শীতল করার দায়িত্ব পালন করবে। এর ফলে তেজস্ক্রিয়তা কোনও ভাবেই বাইরে নিঃসরিত হবে না।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটম কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কারিগরী পরামর্শক। প্রকল্পটির মূল যন্ত্রপাতিও সরবরাহ করছে সংস্থাটি।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ