যে দেশের ছাত্রদের বিশ্বাস গরু ডিম পাড়ে!
সোমবার, ২০শে জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

যে দেশের ছাত্রদের বিশ্বাস গরু ডিম পাড়ে!

আমরা সবাই জানি যে ডিমের পুষ্টিগুণ প্রশ্নাতীত। কিন্তু ব্রিটেনে ছাত্রদের সাধারণ জ্ঞান যে কত কম! তা বোঝা গেল একটি সমীক্ষায়। কিছুদিন আগে একটি সমীক্ষা করা হয় তাতে দেখা যায় ব্রিটেনের ছাত্ররা মনে করেন গরু ডিম পাড়ে।

ব্রিটেনের ৬ থেকে ১১ বছরের বাচ্চাদের মধ্যেই সমীক্ষাটি করা হয়েছিল। আর যা ফল এল তা সত্যিই লজ্জাজনক। শুধু তাদের জন্যই নয়, বাবা-মা এবং তাদের শিক্ষকদের জন্যও এই সমীক্ষার ফল লজ্জাজনক। কারণ তাদের বাচ্চাদের ডিম এবং ডিমের গুণাগুণ সম্পর্কে সামান্যতম জ্ঞানও নেই।

ব্রিটেনের প্রাইমারি স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে এই সমীক্ষা করা হয়েছিল। রিপোর্ট অনুযায়ী তিনজনের মধ্যে একজন ছাত্র বিশ্বাস করে যে গরু দুধ দেয়, আবার ১০ জনের মধ্যে ৩ জন ছাত্র জানে না যে টুনা মাছ আসলে কী! সেরকমই ১০ জনের মধ্যে একজন কোনদিনও টমেটো খায় নি।

সমীক্ষার রিপোর্ট দেখে বিশেষজ্ঞরা মনে করছেন, পড়ুয়াদের মধ্যে খাবার বিষয়ে বা খাদ্যের বিষয়ে ন্যূনতম জ্ঞান পর্যন্ত নেই বা কম রয়েছে। এর থেকে বোঝা যাচ্ছে যে বাবা-মা এবং শিক্ষকদের, পড়ুয়া বা বাচ্চাদের উপর আরও বেশি নজর রাখতে হবে। এছাড়া খাবার বা খাদ্য সম্পর্কে এবং তার গুণাগুণ সম্পর্কে বাচ্চাদের জানাতে হবে।

এই সমীক্ষাটি একটি চ্যারিটি এবং খাবার উপকরণ ফার্মের দ্বারা করানো হয়েছিল। দু’বছর আগেও ‘ব্রিটিশ নিউট্রিশন ফাউন্ডেশন’ একটি সমীক্ষা করিয়েছিল। যেখানে রিপোর্ট বেরোনোর পর জানা যায় যে তিনজনের মধ্যে একজন পড়ুয়া মনে প্রাণে বিশ্বাস করেন যে চিজ আসলে গাছে ধরে আর টমেটো মাটির নিচে থাকে।

সূত্র: এনডিটিভি

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ