ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

র‌্যাগিং-রাজনীতিতে যুক্ত হলে যে শাস্তি পাবেন বুয়েট শিক্ষার্থীরা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) র‌্যাগিং ও রাজনীতিতে কোনো শিক্ষার্থী জড়িত হলে সর্বোচ্চ শাস্তি চিরতরে বহিষ্কারের নীতিমালা প্রণয়ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার রাতে বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনও শিক্ষার্থী সাংগঠনিক ছাত্ররাজনীতির সঙ্গে যুক্ত থাকলে শাস্তি হিসেবে তাকে বুয়েট থেকে আজীবন বহিষ্কার করা হবে। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাজনীতিতে জড়িত থাকলে, রাজনৈতিক পদ থাকলে, রাজনীতিতে কোনও শিক্ষার্থীকে উদ্বুদ্ধ বা বাধ্য করলে বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হবে। এছাড়াও অপরাধ সাপেক্ষে শাস্তি, সতর্কতা, জরিমানা করা হবে।

নতুন নীতিমালায় র‌্যাগিংয়ের বিষয়ে কয়েকটি ধাপে শাস্তির কথা উল্লেখ রয়েছে। র‌্যাগিংয়ে কোনও শিক্ষার্থী গুরুতর শারীরিক ক্ষতি, মানসিক ভারসাম্যহীনতার শিকার হলে অভিযুক্তকে আজীবন বহিষ্কার করা হবে। তবে মৌখিক বা শারীরিক লাঞ্ছনা, মানসিক ক্ষতি সংক্রান্ত অপরাধের শাস্তি হচ্ছে— সতর্কতা, জরিমানা, হল থেকে আজীবন বহিষ্কার, অ্যাকাডেমিক কার্যক্রম থেকে একটি নির্দিষ্ট সময়ের জন্য বিরত রাখা, এধরনের শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ে ফিরতে হলে কর্তৃপক্ষের ঠিক করে দেওয়া মনোরোগ বিশেষজ্ঞের কাছে নিদির্ষ্ট সময় পর্যন্ত কাউন্সিলিং করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ