শিগগিরই এস-৪০০ দ্বিতীয় চালান গ্রহণ করব: তুরস্ক
মঙ্গলবার, ৪ঠা আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শিগগিরই এস-৪০০ দ্বিতীয় চালান গ্রহণ করব: তুরস্ক

আমেরিকার উপর্যপুরি হুমকি সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০’র দ্বিতীয় চালান গ্রহণ করবে আঙ্কারা। এস-৪০০ কেনার পরিকল্পনা স্থগিত না করলে ওয়াশিংটন তুরস্কের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়ার পর আঙ্কারার পক্ষ থেকে এ প্রতিক্রিয়া জানানো হয়।

তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের একজন পদস্থ নিরাপত্তা ও পররাষ্ট্র বিষয়ক কর্মকর্তা বলেছেন, কারিগরি কারণে এস-৪০০’র দ্বিতীয় দফা চালান আনার বিষয়টি বন্ধ রয়েছে। আমার মনে হয় অচিরেই ওই চালান আসা শুরু করবে।

গতমাসে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সমরাস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রধান বলেছিলেন, এর আগে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী তুরস্ককে এস-৪০০ ব্যবস্থার বাকি অংশ সরবরাহের কাজ আগামী বছরের প্রথমার্ধে সম্পন্ন হবে।

এদিকে আমেরিকার রক্তচক্ষু উপেক্ষা করে ২০১৭ সালের ডিসেম্বরে রাশিয়ার কাছ থেকে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চূড়ান্ত চুক্তি সই করে আঙ্কারা। গত জুলাই মাসে এই ব্যবস্থার প্রথম দফা চালান হাতে পায় আঙ্কারা। রাশিয়া ৩০টি বিমানে করে এস-৪০০’র গুরুত্বপূর্ণ অংশ তুরস্কের কাছে হস্তান্তর করে। ২০২০ সালের এপ্রিল নাগাদ এই ব্যবস্থা মোতায়েন উপযোগী করা সম্ভব বলে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ