অনিয়ন্ত্রিত প্রবৃদ্ধি হলে আশঙ্কা থাকবেই: পরিকল্পনামন্ত্রী
বৃহস্পতিবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অনিয়ন্ত্রিত প্রবৃদ্ধি হলে আশঙ্কা থাকবেই: পরিকল্পনামন্ত্রী

আমাদের কোন কোন ক্ষেত্রে প্রবৃদ্ধি অনিয়ন্ত্রিত পর্যায়ে চলে যাচ্ছে। যদি অনিয়ন্ত্রিত কোন প্রবৃদ্ধি হয়, তাহলে একটা আশঙ্কা থাকবেই বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আজ সোমবার রাজধানীর গুলশানে হোটেল লেকশোরে বিআইডিএসের বার্ষিক গবেষণা সম্মেলনের সমাপণী ‘রিসার্চ এলামনেক-২০১৯’ অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়ন কৌশল পর্যালোচনা করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রবৃদ্ধি পালিয়ে যাচ্ছে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন,  নানা ধরনের বিকৃতি এখানে আছে। ভর্তুকি বিকৃতি আছে, কর নেয়াতে বিকৃতি। এই বিকৃতির ফলে প্রবৃদ্ধি পালিয়ে যাচ্ছে। যেটাকে আপনারা বলেন, বিদেশ চলে যাচ্ছে বা বিভিন্ন জায়গায় সরে যাচ্ছে।

তিনি বলেন, প্রবৃদ্ধির যে ফলটা আমাদের সকলের সামাজিকভাবে পাওয়ার কথা, সেই ফলটা আমরা পাচ্ছি না। শেষ বিচারে যাদের পরিশ্রমে এই প্রবৃদ্ধি হচ্ছে, কিন্তু তাদের কাছে যাচ্ছে না। অথচ আইনত তাদের কাছে যাওয়ার কথা।

পরিকল্পনামন্ত্রী বলেন, মাঝে মাঝে ভয় হয় এই ভেবে যে, দেশে কেন বৈষম্য রয়ে যাচ্ছে, তা পরিষ্কার করতে না পারলে তা দেশের প্রবৃদ্ধির ওপর খারাপ প্রভাব ফেলতে পারে। তিনি ইতোমধ্যে লক্ষ্য করেছেন, দেশের প্রবৃদ্ধির যে ঢেউ, এটা বোধহয় ক্ষতিগ্রস্ত হতে পারে।

এ সময় অন্য বক্তারা আশঙ্কা করেন, আগামীতে বাংলাদেশের জন্য বর্তমান প্রবৃদ্ধি ধরে রাখাটাই হবে মূল চ্যালেঞ্জ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক ড. কে এ এস মুর্শিদ, বিশ্ব ব্যাংকের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন, আইএলও’র সাবেক বিশেষ উপদেষ্টা ড. রিজুয়ানুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. মো. আলী তসলিম, বিআইডিএসের গবেষণা পরিচালক ড. বিনায়েক সেন প্রমুখ।

অর্থসূচক/এমআরএম/এমএস

এই বিভাগের আরো সংবাদ