১ মিনিটেই ঘুমিয়ে পড়ার অভিনব কৌশল
বৃহস্পতিবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

১ মিনিটেই ঘুমিয়ে পড়ার অভিনব কৌশল

ঘুম না আসা খুবই যন্ত্রণাকর একটি ব্যাপার। বিছানায় শুয়ে এপাশ ওপাশ করা এবং ঘড়ির দিকে তাকিয়ে রাত পার করার যন্ত্রণা যারা ভুক্তভুগি তারাই বলতে পারবেন। ঘুম না হওয়ার সবচাইতে প্রথম ও প্রধান কারণ হচ্ছে মন অস্থির থাকা। আর মন অস্থির হয়ে থাকার অন্যতম কারণ হচ্ছে মানসিক চাপ। মানসিক চাপ হওয়ার কারণে ঘুম আসতে চায় না একেবারেই। আমাদের দেশে প্রায় অনেকেই আছেন যারা অনিদ্রায় ভোগেন। আর তাদের জন্য আমাদের আজকের এই প্রতিবেদন।

এমন অবস্থা থেকে আপনি সহজেই মুক্তি পেতে পারেন। এ কারণে আপনাকে করতে হবে নিঃশ্বাসের ব্যায়াম। শরীর ভালো রাখতে ও মনকে শিথিল করতে যোগব্যায়াম বা ইয়োগা সেন্টারগুলোতে নিঃশ্বাসের ব্যায়াম করা হয়ে থাকে। যদি সঠিকভাবে নিঃশ্বাসের ব্যায়াম করা যায় তাহলে এক মিনিটের কম সময়ে আপনার ঘুম চলে আসবে।

নিঃশ্বাসের ব্যায়াম করবেন যেভাবে

নিঃশ্বাসের ব্যায়াম করার সময় মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ হয়। সেই সঙ্গে কার্বন-ডাই-অক্সাইড দূর হয়ে যায়। এতে করে মন শান্ত হয়। ফলে অতি দ্রুত ঘুম চলে আসে। গবেষণায় দেখা গেছে, নিঃশ্বাসের ব্যায়াম করলে মাত্র এক মিনিটের কম সময়েই ঘুম চলে আসে।

তারপর ৮ সেকেন্ড ধরে মুখ দিয়ে শ্বাস ছাড়ুন। এভাবে কয়েক বার করুন এবং ঘুমুতে যান। কেন এই প্রক্রিয়াটি কার্যকরী? অনেকেই ভাবতে পারেন এই প্রক্রিয়াটি কেন কাজে দেবে বা এই প্রক্রিয়ায় কেন ১ মিনিটের মধ্যে ঘুম চলে আসবে। এই বিশেষ ধরণের নিঃশ্বাসের পদ্ধতিতে শুধুমাত্র আপনার ফুসফুসের উপরে প্রভাব ফেলে না এই পদ্ধতিতে মস্তিষ্কের উপরেও কাজ হয় যা ঘুমাতে সহায়তা করে। আপনি যখন শুয়ে ঘুম না আসা নিয়ে চিন্তা করতে থাকেন এবং অপেক্ষা করেন তখন আরও বেশী মানসিক চাপ সৃষ্টি হয় যা আরও বেশী ব্যাঘাত ঘটে। কাম ক্লিনিকের গবেষক বলেন যখন আমরা দুশ্চিন্তা করি এবং চিন্তা করতে থাকি তখন আমাদের মস্তিষ্কে অক্সিজেনের অভাব ঘটে। এতে করেই অনেক বেশী ঘুমের ব্যাঘাত ঘটে থাকে।

এতে আপনার হার্টবিটও কমে আসবে এবং আপনার দুশ্চিন্তা কমে আসবে। আপনার দেহ ও মন রিলাক্স হবে। আর এ কারণেই ঘুমের উদ্রেক ঘটে। চেষ্টা করেই দেখুন না।

অর্থসূচক/এনএম

এই বিভাগের আরো সংবাদ