৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ
শনিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৬৬ শূন্যপদে প্রার্থী নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৫ ডিসেম্বর থেকে এই বিসিএসের জন্য আবেদন করা যাবে। আগামী বছরের জানুয়ারির ৪ তারিখের মধ্যে প্রার্থীকে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে।

psc

সরকারি কর্মকমিশন (পিএসসি)

আজ বুধবার বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এক্ষেত্রে প্রার্থীর বয়স ১ নভেম্বর থেকে গণণা করা হবে।

কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ. ই. ম. নেছার উদ্দিন গণমাধ্যমকে জানান, প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

সরকারের কাছ থেকে শূন্যপদের চাহিদার পরিপ্রেক্ষিতে কমিশন বিজ্ঞাপন প্রস্তুত করেছে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক।

তিনি বলেন, এবার অনেকদিন পর ট্যাক্স ক্যাডারে লোক নিয়োগ দেওয়া হবে। এছাড়া কাস্টমস (শুল্ক ও আবগারি) পদে ২৩ জন নিয়োগ দেওয়া হবে।

বিসিএস পরীক্ষা বিধি অনুযায়ী বয়সের বিষয়টি উল্লেখ করা হয়েছে। তবে কোটা তুলে দেওয়ায় কোনো কোটা নেই।

সাধারণ প্রার্থীদের জন্য ৭শ টাকা এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীদের জন্য ১শ টাকা ফি দিতে হবে।

ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রিলিমিনারিতে ২শ নম্বরের এমসিকিউ প্রশ্নে পরীক্ষা হবে ২ ঘণ্টা। প্রতি সঠিক উত্তরে ১ নম্বর, তবে ভুল উত্তর দিলে ০.০৫ নম্বর কাটা যাবে। ২০২০ সালের মার্চে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ