আফগানদের হারিয়ে ফাইনালে বাংলাদেশ
মঙ্গলবার, ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আফগানদের হারিয়ে ফাইনালে বাংলাদেশ

ট্রফি জিততে না পারলেও এশিয়া কাপ এবং এশীয় যুব ক্রিকেটের ফাইনালে খেলেছে বাংলাদেশ। কিন্তু কেন যেন এশিয়া মহাদেশের ইমার্জিং ক্রিকেটের ফাইনালটিই ছিল অধরা। আগের তিন আসরে দুই দুইবার শেষ চারে পৌঁছুলেও ফাইনালে জায়গা করে নেয়া হয়নি।

অবশেষে সেই না পারা থেকে বেরিয়ে আসা। তিনবারের চেষ্টায় এশিয়ান ইমার্জিং ক্রিকেটের বহুল আকাঙ্খিত ফাইনালে বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ইমার্জিং এশিয়া কাপের দ্বিতীয় সেমিফাইনালে আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা।

শনিবার (২৩ নভেম্বর) একই ভেন্যুতে টুর্নামেন্টের ফাইনালে বাংলাদেশ শিরোপা লড়াইয়ে নামবে পাকিস্তানের বিপক্ষে।

আফগানিস্তানকে বাংলাদেশ শুধু হারায়নি, রীতিমতো গুঁড়িয়ে দিয়েছে। নির্ধারিত পঞ্চাশ ওভার টিকেও ২২৮ রানের বেশি তুলতে পারেনি আফগানরা। সে লক্ষ্য ছুঁতে বাংলাদেশদের উদীয়মানদের ৪০ ওভারও দরকার হয়নি। ৬১ বল হাতে রেখেই ফাইনালে পৌঁছে গেছে বাংলাদেশ। দুর্দান্ত দাপট দেখানো যাকে বলে।

হাসান মাহমুদের প্রথম স্পেলেই প্রায় শেষ হয়ে গেছে আফগানিস্তান। পাওয়ার প্লের পর সৌম্য সরকারও যোগ দিলেন উইকেট উৎসবে। ৩৬ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে আফগানিস্তান ইমার্জিং দল। দলের একমাত্র অ-উদীয়মান আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পাওয়া সামিউল্লাহ শিনওয়ারিও বিদায় নিয়েছেন দলকে ৭৩ রানে রেখে। এরপর দুটি বড় জুটি পেয়েছে আফগানিস্তান। কিন্তু ৬৭ ও ৮৬ রানের সে জুটি দুটি শুধু দলকে ভদ্রস্থ ইনিংস এনে দিতে পেরেছে। জয়ের জন্য প্রয়োজনীয় বড় স্কোর হয়নি এতে। ১২৮ বলে ১১৪ রান করে শেষ ওভারে আউট হয়েছে দারউইশ রাসুল।

টুর্নামেন্টের শুরুতেই ভারতকে উড়িয়ে দেওয়া বাংলাদেশের জন্য এ স্কোর যে কিছুই না সেটা প্রমাণ করেছেন সৌম্যরা। উদীয়মানদের এক টুর্নামেন্টে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পাওয়া পাঁচ-ছয়জন নিয়ে নামা বাংলাদেশের ব্যাটিং লাইনআপের কাছে পাত্তাই পায়নি আফগানিস্তানের তরুণ বোলাররা। নাঈম শেখ ১৭ রানে আউট হয়ে গেলেও নিজেদের ফর্ম ধরে রেখেছেন সৌম্য ও নাজমুল হোসেন শান্ত। ৫৯ বলে ৬১ রান করেছেন সৌম্য। ৬৮ বলে ৫৯ রান করেছেন নাজমুল। ১৫৪ রানে নাজমুলের বিদায়ের পরও রানের গতি কমেনি। জাতীয় দলে সুযোগের আশায় থাকা ইয়াসির (৩৮) ও ভারতে টি-টোয়েন্টি সিরিজ খেলে আসা আফিফ (৩৬ বলে ৫৫ রান) ম্যাচটা শেষ করেছেন অনায়াসে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ