নিমেষে দূর করুন চোখের নীচের কালো দাগ
মঙ্গলবার, ১০ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নিমেষে দূর করুন চোখের নীচের কালো দাগ

সৌন্দর্যের একটি বিশেষ অংশ চোখ। কারও সৌন্দর্য বর্ণনা করার সময় চোখের দিকেই নজর সকলের আগে আসে। চোখ যেমন শরীরের সবচেয়ে সুন্দর একটি অঙ্গ, তেমনই স্পর্শকাতর। কিন্তু সেই সুন্দর চোখের নীচে যদি কালো দাগ দেখা দেয়, তা হলেই তা যেমন চেহারার জন্য খারাপ, তেমনই ত্বকে কালো ছোপ দীর্ঘস্থায়ী হলে ত্বকের পক্ষেও তা ক্ষতিকর।

কর্মব্যস্ত জীবনে নিজের প্রতি যত্ন নেওয়া বেশির ভাগ মানুষের পক্ষেই সম্ভব হয় না। কাজের চাপে ক্লান্তি বাড়ছে। শরীরের চাহিদা মতো ঘুমও হচ্ছে না। অনিদ্রা বা কাজের চাপ— কারণ যাই হোক না কেন, এক বার যদি এই কালো দাগ দেখা দেয় ও তা ঠেকাতে দরকারি পদক্ষেপ না নেয়া হয়, তাহলে এই দাগ ক্রমশ বাড়তে শুরু করে।

ঘরোয়া কিছু সামগ্রীর সাহায্যেই আপনি পেতে পারেন চোখের নীচের কালো দাগের হাত থেকে মুক্তি। রান্নাঘরের নানা সামগ্রীর সাহায্যে ঘরোয়া প্যাক তৈরি করে লাগালে ফল মিলবে সপ্তাহখানেকের মধ্যেই। ব্যবহারের আগে ত্বকের অন্য কোন অংশে লাগিয়ে প্যাচ টেস্ট করেও নিতে পারেন। তবে এগুলোর সঙ্গে পরিমাণ মতো বিশ্রামও খুবই দরকার।

নারকেল তেল ও হলুদের প্যাক: কাঁচা হলুদ বেটে তার সঙ্গে নারকেল তেল আর আমন্ড তেল মেশান। থকথকে ঘন প্যাক বানিয়ে চোখের নীচে পুরো মুখে ভালোভাবে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

আলুবাটার প্যাক: খোসাসহ আলু বেটে চোখের নীচে লাগান। তিন-চার দিন এই প্যাকটি ব্যবহার করলে চোখের কালো দাগ দূর হবে।

কফি বিন প্যাক: শপিং মলে বা নামজাদা কোনও কফিশপে কফি বিন কিনতে পাওয়া যায়। কফি বিন কিনে এনে ব্লেন্ডারে তা গুঁড়ো করে নিন। এক চামচ কফিবিন গুঁড়োর সঙ্গে পরিমান মতো কোকো পাউডার ও মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। চোখের নিচ-সহ পুরো মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। মুখ শুকনো করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে এক স্তর আমন্ড তেল লাগিয়ে নিন। প্রতিদিন ব্যবহার করুন এই প্যাক।

টি ব্যাগ: টি ব্যাগ ব্যবহারের পর তা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এর পর তা ফ্রিজ থেকে বের করে নিন এবং চোখ বন্ধ করে ১০ মিনিট চোখের উপর রেখে দিন। প্রতি দিন ব্যবহারে দূর হবে চোখের নীচের কালো দাগ।

শসার প্যাক: শসা কুঁচিয়ে নিয়ে তার সঙ্গে দই মিশিয়ে প্যাক তৈরি করুন। ফ্রিজে রেখে ঠান্ডা হতে দিন। এরপর এই প্যাক চোখের নীচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।
চোখের নীচে লাগান আমন্ড কিংবা নারকেল তেল। সপ্তাহে দু’ থেকে তিন দিন ব্যবহার করুন এই প্যাক।

দই-মধুর প্যাক: দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সি অ্যাসিড নতুন কোষ তৈরির হার বৃদ্ধি করে। দই, মধু আর গোলাপ জলের সংমিশ্রনে প্যাক তৈরি করে তা চোখের নীচে ও মুখে লাগান দিনে দু’বার। শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। এর পর মুখে লাগিয়ে নিন ময়শ্চারাইজার বা অ্যালোভেরা জেল। ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে এক স্তর আমন্ড তেল লাগিয়ে নিন।

শসার প্যাক: শসা কুঁচিয়ে নিয়ে তার সঙ্গে দই মিশিয়ে প্যাক তৈরি করুন। ফ্রিজে রেখে ঠান্ডা হতে দিন। এরপর এই প্যাক চোখের নীচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। চোখের নীচে লাগান আমন্ড কিংবা নারকেল তেল। সপ্তাহে দু’ থেকে তিন দিন ব্যবহার করুন এই প্যাক।

গাজরের প্যাক: গাজরে থাকে প্রচুর পরিমানে ভিটামিন ‘এ’ ও অ্যান্টিঅক্সিড্যান্ট। যা চোখে নীচের দাগ ও বলিরেখা দূর করতে সাহায্য করে। গাজর কুঁচিয়ে নিয়ে অথবা হাল্কা সেদ্ধ করে তার সঙ্গে মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি ১০ মিনিট চোখের নীচে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এরপর লাগিয়ে নিন আই ক্রিম অথবা ময়শ্চারাইজার।

অর্থসূচক/এনএম

এই বিভাগের আরো সংবাদ