মেলায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে কর আদায়
সোমবার, ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মেলায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে কর আদায়

মেলার সময় যতই শেষের দিকে আসছে ততই বাড়ছে কর আদায়ের পরিমাণ। আয়কর মেলায় কর্মদিবসগুলোর মধ্যে আজ ৬ষ্ঠ দিনে সবচেয়ে বেশি আয়কর আদায় হয়েছে। আর গত ৬ দিনে মোট আয়কর আদায় হয়েছে ২ হাজার ১৬ কোটি ৪৫ লাখ ১১ হাজার ১২০ টাকা।

আজ ষষ্ঠ দিনে আইকর মেলায় মোট আদায় হয়েছে ৩৫৭ কোটি ৭৯ লক্ষ ৫৫ হাজার ৭৩৪ টাকা। এর আগে গত শুক্রবার ছুটির দিন থাকায় মেলায় সর্বোচ্চ ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা আদায় হয়। মেলায় প্রথম দিনে মোট আয়কর সংগ্রহ হয়েছিল ৩২৩ কোটি ১৮ লাখ টাকা। তৃতীয় দিনে আদায় হয়েছিল ১ হাজার ৬৪ কোটি ২৩ লাখ ১৪ হাজার ৯৩৩ টাকা। চতুর্থ দিনে আদায় হয় ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা। গতকাল পঞ্চম দিনে আদায় হয় ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা

এছাড়া আজ ৬ষ্ঠ দিনে সারাদেশে আইকর মেলা থেকে সেবা নিয়েছে ২ লাখ ৫২ হাজার ৮১৫ জন। আর এই পাঁচদিনে মেলা থেকে মোট সেবা নিয়েছে ১৫ লাখ ১২ হাজার ৫৯২ জন। এরমধ্যে আজ রিটার্ন দাখিল করেছে ১ লাখ ১৯ হাজার ১৪৫ জন। আর এই পাঁচদিনে মেলায় রিটার্ন দাখিল করেছে ৫ লাখ ৩৯ হাজার ৯১০ জন এবং পাঁচদিনে মেলা থেকে নতুন টিআইএন নিবন্ধন করেছে ২৬ হাজার ৮৩১ জন।

আজ মঙ্গলবার দেশব্যাপী আয়কর মেলা ৬ষ্ঠ দিন শেষে জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সকালে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ার ইসলাম, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন আয়কর মেলা পরিদর্শন করেন। তারা আয়কর মেলার বিভিন্ন স্টল ও বুথ ঘুরে দেখেন এবং করদাতাদের সাথে কুশলাদি বিনিময় করেন। মেলায় করদাতাদের উপস্থিতি ও মিলন মেলা দেখে তারা সন্তোষ প্রকাশ করেছেন।

আয়কর মেলায় করদাতাদের সরব উপস্থিতিতে সন্তোষ প্রকাশ করে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আয়কর মেলায় সম্মানিত করদাতাদের উপস্থিতি প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। কর প্রদানে মানুষের আগ্রহের পরিমাণও ক্রমাগতভাবে বাড়ছে। মানুষ এখন কোনো রকম হয়রানি ছাড়াই স্বাচ্ছন্দ্যে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন মেলাতে নারী করদাতাদের লক্ষ্যণীয় উপস্থিতি যা আমাদের অনুপ্রাণিত করছে, উৎসাহিত করছে।

তিনি বলেন, আগামিকাল মেলার শেষ দিন। শেষ দিন যতক্ষণ করদাতারা মেলায় উপস্থিত থাকবেন, ততক্ষণ তাদের আয়কর রিটার্ন গ্রহণ করা হবে।

গত বৃহস্পতিবার থেকে রাজধানীসহ সারাদেশে সপ্তাহব্যাপী শুরু হয়েছে ‘জাতীয় আয়কর মেলা ২০১৯’। মেলার শুভ উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।দেশের আটটি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি জায়গায় অনুষ্ঠিত হচ্ছে এবারের আয়কর মেলা।

এবারের আয়কর মেলার পরিধি গত বছরের তুলনায় বৃদ্ধি করে আয়কর রিটার্ন দাখিলের পাশাপাশি ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং এবং ই-পেমেন্টের ব্যবস্থা করা হয়েছে। এবারের মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন বলে জানিয়েছে এনবিআর।

এছাড়াও করদাতাদের সুবিধায় এবার প্রথমবারের মতো আয়কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট (www.aykormela.gov.bd) চালু করা হয়েছে। এতে করদাতারা মেলায় না এসে ঘরে বসেই আয়কর রিটার্ন দাখিল করতে পারছেন।

অর্থসূচক/এমআরএম/এমএস

এই বিভাগের আরো সংবাদ