নতুন ইনডেক্স যোগ হবে ডিএসইতে
সোমবার, ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নতুন ইনডেক্স যোগ হবে ডিএসইতে

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নতুন ইনডেক্স যোগ করা হবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, চলতি বছরের মধ্যেই একটি নতুন ইনডেক্স যোগ করা হবে ডিএসইতে। নতুন ইনডেক্স যোগ হলে ডিএসইর মোট চারটি ইনডেক্স হবে। এজন্য একটি তিন সদস্যের টিম করেছে ডিএসই। যারা নতুন ইনডেক্স নিয়ে কাজ করবে। এবং তারা এ বিষয়ে শেনজেন স্টক এক্সচেঞ্জের সাথে সমন্বয় করার জন্য খুব শীঘ্রই চায়না যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসইর এক কর্মকর্তা অর্থসূচককে বলেন, আমরা স্ট্রেটেজিক পার্টনারের সাথে কাজ করার অংশ হিসেবে এবছর নতুন ইনডেক্স যোগ করতে যাচ্ছি। ইনডেক্সটি হবে মার্কেট মূলধরনের উপর ভিত্তি করে। তবে মার্কেট মূলধন কত এর উপর নির্ভর করে ইনডেক্সটি হবে তা এখনও ঠিক করা হয়নি। শেনজেনে তিনটি ক্যাটাগরিতে ইনডেক্সটি আছে। ক্যাটাগরিগুলো হচ্ছে ক্ষুদ্র বাজার মূলধন, মাঝারি বাজার মূলধন, বড় বাজার মূলধন। তবে আমাদেরটি একটি ক্যাটাগরিতে বাজার মূলধনের উপর ভিত্তি করে হবে ।

তিনি আরও বলেন, আমরা এবছরের ডিসেম্বর মাসের মধ্যেই ইনডেক্সটি চালু করবো। এবং আশা করছি ডিএসইর বার্ষিক সাধারণ সভা (এজিএম) এর আগেই সেটা সম্ভব হবে। ইনডেক্সটি যোগ হলে ডিএসইতে লেনদেনর একটি নতুন মাত্রা বাড়বে এবং লেনদেনও বাড়বে বলে আমরা আশা করছি। এ বিষয়ে তিন জনের একটি টিম করা হয়েছে। তারা খুব শীঘ্রই শেনজেন স্টক এক্সচেঞ্জে এ বিষয়ে সমন্বয় করার জন্য যাবে।

এই বিভাগের আরো সংবাদ