ফের শীর্ষ ধনী বিল গেটস
মঙ্গলবার, ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ফের শীর্ষ ধনী বিল গেটস

আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসকে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনীর মুকুট আবার মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের মাথায়। ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচক অনুযায়ী, বিল গেটসের বর্তমান সম্পদের পরিমাণ ১১০ বিলিয়ন মার্কিন ডলার। গতকাল শুক্রবার সম্পদের হিসাবে তিনি বেজোসকে টপকে যান।

দীর্ঘ দুই বছর পর শীর্ষ স্থান দখল করলেন বিল গেটস। তবে চলতি বছরের সেপ্টেম্বর মাসের শেষের দিকে অ্যামাজনের নিট লাভ ২৮ শতাংশ কমে যায়। তখনও বিল গেটস সবার ওপরে উঠেন। কিন্তু সেটা ছিল খুব স্বল্প সময়ের জন্য।

মূলত, চলতি বছরে শেয়ার বাজারে মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়েছে প্রায় ৪৮ শতাংশ। যা গেটসকে সবার ওপরে উঠতে সাহায্য করে। আর গত মাসে অ্যামাজনকে পেছনে ফেলে পেন্টাগনের সঙ্গে ১০ বিলিয়ন মার্কিন ডলারের ক্লাউড কম্পিউটিং চুক্তি করে মাইক্রোসফট। যার ফলে মাইক্রোসফটের শেয়ারের দাম ১ শতাংশ বেড়ে যায়। অন্যদিকে অ্যামাজনের শেয়ারের দাম ২ শতাংশ হ্রাস পায়। বিজনেস ইনসাইডারের তথ্য মতে, এই ১ শতাংশই প্রায় ৭.৩ বিলিয়নের ডলারের সমান।

উল্লেখ্য, ১৯৮৭ সালে শীর্ষ ধনীদের তালিকায় প্রবেশ করেন বিল গেটস। এরপর থেকে সেরা ধনীর তালিকায় ওপরের দিকেই থাকে তার অবস্থান। তবে এ পর্যন্ত তিনি দাতব্য সংস্থায় প্রায় ৩৫ বিলিয়ন ডলার দান করেছেন। যার ফলে তার সম্পদের পরিমাণ কিছুটা কমে যায়।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ