জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের চূড়ান্ত শুনানি ১০ ডিসেম্বর
মঙ্গলবার, ১১ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের চূড়ান্ত শুনানি ১০ ডিসেম্বর

জম্মু-কাশ্মীরের অধিবাসীদের বিশেষ সুবিধাসম্বলিত ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা অপসারণের বিরুদ্ধে আবেদনের চূড়ান্ত শুনানি হবে আগামী ১০ ডিসেম্বর। এছাড়াও, আদালত ওই মামলায় ২২ নভেম্বরের মধ্যে কেন্দ্রীয় সরকারকে জবাবি হলফনামা দাখিল করতে বলেছে।

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা অপসারণের বিরুদ্ধে এবং রাজ্যটিকে বিভক্ত করার সিদ্ধান্তের বিরুদ্ধে করা আবেদনের শুনানি শেষে ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি এন ভি রমনা, বিচারপতি এস কে কউঁল, বিচারপতি আর সুভাষ রেড্ডি, বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি সূর্যকান্তসহ পাঁচ সদস্যের সমন্বিত বেঞ্চ এ নির্দেশ দিয়েছেন।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে সেরাজ্যের বাসিন্দাদের জন্য বিশেষ সুবিধা সম্বলিত ৩৭০ ধারা বাতিল করে দিয়েছে মোদি সরকার। এর পাশাপাশি রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর এবং লাদাখে বিভক্ত করেছে। গত ৩১ অক্টোবর উভয়ই কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে।

এর আগে ভারত সরকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে একাধিক আবেদন করা হয়। দেশটির কেন্দ্রীয় সরকার অবশ্য আদালতে আগের শুনানিতে তাদের ওই পদক্ষেপ গ্রহণকে সঠিক বলে দাবি করেছে। সরকার জানায় দেশের বাহ্যিক শত্রুদের সমর্থন নিয়ে সন্ত্রাসবাদী ও বিচ্ছিন্নতাবাদীরা এর অন্যায় সুবিধা নিচ্ছিল। জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা ও ৩৫-এ ধারা বাতিলে ভারত সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে বিভিন্ন ব্যক্তি দেশটির সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানিয়েছেন।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ