এবারও সেরা করদাতা জর্দা ব্যবসায়ী কাউছ মিয়া
মঙ্গলবার, ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এবারও সেরা করদাতা জর্দা ব্যবসায়ী কাউছ মিয়া

দেশের নামীদামী শিল্পগোষ্ঠির কর্ণধারদের টপকে এবারও দেশের সেরা করদাতা হয়েছেন হাকিমপুরী জর্দা মালিক হাজী মোহাম্মদ কাউছ মিয়া। তিনি ২০১০ সাল থেকে এখন পর্যন্ত ব্যবসায়ী ক্যাটাগরিতে শীর্ষ করদাতা হিসেবে নিজের অবস্থান ধরে রেখেছেন। এবার তিনি এবারও তিনি ৯ম বারের মত সেরা করদাতা নির্বাচিত হয়েছেন। আর সেরা করদাতা হওয়ায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছ থেকে সম্মাননা ও ট্যাক্স কার্ড পেয়েছেন তিনি।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল রেডিসনে সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে এই জর্দা ব্যবসায়ীর হাতে সেরা করদাতার সম্মাননা তুলে দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

Kaus-Mia-Hakimpuri-Jarda.jpg

অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের কাছ থেকে সেরা করাদাতার পুরস্কার নিচ্ছেন হাকিমপুরি জর্দার মালিক কাউছ মিয়া

তার সম্পর্কে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, এবার আয়কর মেলা উপলক্ষে সংবাদ সম্মেলনে আমাকে প্রশ্ন করা হয়েছিল, কেন একজন জর্দা ব্যবসায়ী প্রতিবছর সেরা করদাতা হয়? সেই প্রশ্নের উত্তরে তিনি বলেন, জর্দা ব্যবসায়ী কাউছ মিয়া ব্যক্তি হিসেবে যে পরিমাণ কর প্রদান করেন তার ধারে কাছে কেউ নেই। এ বছরও তিনি প্রায় ৪৫ কোটি টাকা কর দিয়েছেন। তার এত টাকা কর দেয়ার পেছনে আসল রহস্য হচ্ছে তার যতগুলো ব্যবসাপ্রতিষ্ঠান আছে সবগুলোর একক মালিক কাউছ মিয়া নিজেই। তাই তিনি এত টাকা কর দিতে পারেন বলে এনবিআর চেয়ারম্যান জানান।

মোশারফ হোসেন ভূঁইয়া উল্লেখ করেন, আমাদের কোনো কর্মকর্তা যদি তার কাছে ঠাট্টা করেও বলেন যে আপনি এবার সেরা করদাতা হতে পারবেন না। তখন কাউছ মিয়া বলেন সেরা করদাতা হতে কত লাগবে তিনি সেটা দিয়ে দেন। এই জর্দা ব্যবসায়ীকে সেরা করদাতা হিসেবে বক্তৃতা প্রদান কালে তিনি বলেন, আমি যুদ্ধের আগেও ১৯৬৬ সালে পাকিস্তান সরকারের আমলেও সেরা করদাতা ছিলাম। ১৯৫৮ সালে তিনি নিজ উদ্যোগে কর দেওয়া শুরু করেছিলেন বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, আমি ব্যাংকে টাকা রাখি এবং টাকা গোছাই। সেই হিসাবে আমি কর প্রদান করি। আমার বয়স ৮৯ বছর চলছে আল্লাহর রহমতে তারপরও আমার তেমন কোনো রোগ নেই বলে তিনি উল্লেখ করেন। ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে দেশের সেরা করদাতা হিসেবে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর মধ্যে ৭৪ জন ব্যক্তি ৫৭ টি প্রতিষ্ঠানসহ আরো অন্যান্য বিভাগের ১০ জনকে ট্যাক্স কার্ড প্রদান করা হয়।

বৃহস্পতিবার থেকে দেশব্যাপী শুরু হয়েছে জাতীয় আয়কর মেলা ২০১৯। দেশের সব বিভাগীয় শহরসহ ৬৪ জেলা ও ৫৬ উপজেলায় অনুষ্ঠিত হচ্ছে এবারের আয়কর মেলা। চলবে ২০ নভেম্বর পর্যন্ত। মেলায় ব্যক্তিশ্রেণীর করদাতারা হয়রানিমুক্তভাবে রিটার্ন জমা দিতে পারবেন। বিভাগীয় শহরে ৭ দিনব্যাপী, জেলা শহরে ৪ দিনব্যাপী, ৪৮ উপজেলায় দুই দিন এবং আট উপজেলায় দিনব্যাপী করমেলা আয়োজন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থসূচক /এমআরএম

এই বিভাগের আরো সংবাদ