আমি ভুল করেছি: মুমিনুল
রবিবার, ৭ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আমি ভুল করেছি: মুমিনুল

ভারতের বিপক্ষে ইন্দোর টেস্টের প্রথম ইনিংসেই পিছিয়ে গেছে বাংলাদেশ দল। ভারতের মাটিতে বিরাট কোহলির দলের বিপক্ষে এই অবস্থা থেকে ম্যাচে ফিরে আসা খুব বেশি কঠিন বাংলাদেশের জন্য, মনে করছেন সফরকারী দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হক।

যদিও সিরিজের প্রথম টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। যা বাংলাদেশের জন্য ভুল সিদ্ধান্ত ছিল; মেনে নিয়েছেন মুমিনুল নিজেই। সঙ্গে ভারতীয় বোলারদের সামনে দলের ব্যাটিং ধসে অধিনায়ক হিসেবেও অবদান রাখতে পারেননি তিনি। টস সিদ্ধান্ত, ব্যাট হাতে ব্যর্থ; সব মিলিয়ে দলের এমন করুণ অবস্থার জন্য সম্পূর্ণ দোষ নিজের কাঁধেই নিচ্ছেন বাংলাদেশের ১১তম টেস্ট অধিনায়ক।

টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়া বাংলাদেশকে সবুজ উইকেটের সুবিধা নিয়ে দিনের তৃতীয় সেশনের শুরুতেই অলআউট করে দেয় ভারতীয় বোলাররা। ৫৮.৩ ওভার ব্যাটিং করে প্রথম ইনিংসে ১৫০ রান সংগ্রহ করে সফরকারী দল। মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদবদের বোলিং তোপে দলীয় ৩১ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। এরপর দলের ঢাল হয়ে দাঁড়ানোর চেষ্টা করেও রবিচন্দ্রন অশ্বিনের বলে ভুল সিদ্ধান্তে বোল্ড হয়ে ফিরতে হয় ৩৭ রান করা মুমিনুলকে।

প্রথম দিন শেষে সংবাদ সম্মেলনে নিজের ভুল স্বীকার করে বাংলাদেশ অধিনায়ক বলেন, আমি ভুল করেছি টস জিতে ব্যাটিং নিয়ে। আপনি যখন টসে হারবেন বা জিতবেন এবং এরপর এমনভাবে ব্যাটিং ধস হবে, আমার কাছে মনে হয় তখন এমন প্রশ্ন আসতেই পারে। ব্যক্তিগতভাবে আমার কাছে মনে হয় এত অল্প রানে আউট হওয়ায় পেছনে সম্পূর্ণ আমার দোষ রয়েছে। আমি এবং মুশফিক ভাই ভালো মানিয়ে নিয়েছি। লিটনও খুব ভালো মানিয়ে নিয়েছিল। পুরো ইনিংসটিতে আমার একটি দোষ ছিল। আমি যদি সে সময় আউট না হতাম, ভালো একটি ইনিংস খেলতে পারতাম মুশফিক ভাইয়ের সঙ্গে; তাহলে একটি ভালো সংগ্রহ হতো।

ইন্দোরের সবুজ উইকেটের সুবিধা বেশ ভালোভাবে কাজে লাগিয়েছে ভারতীয় পেসাররা। শামি সর্বোচ্চ তিনটি, ইশান্ত-উমেশ নিয়েছেন দুটি করে উইকেট। প্রথম দিনই ঘূর্ণি জাদু দেখিয়ে দুটি উইকেট তুলে নিয়েছেন অশ্বিন। উইকেটের খানিক সুবিধা পেয়েছে বাংলাদেশও। ভারতীয় বিধ্বংসী ওপেনার রোহিত শর্মাকে সাজঘরে ফেরাতে পেরেছেন পেসার আবু জায়েদ রাহি। দিনের শেষের দিকে আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়ালেরও উইকেট নেয়ার সুযোগ ছিল বাংলাদেশের। কিন্তু প্রথম স্লিপে ৩২ রান করা আগারওয়ালের ক্যাচ ছেড়ে দেন ইমরুল কায়েস।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ