রেল দুর্ঘটনা: প্রচলিত তদন্ত কমিটির বিরুদ্ধে যাত্রী অধিকার আন্দোলন
বৃহস্পতিবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রেল দুর্ঘটনা: প্রচলিত তদন্ত কমিটির বিরুদ্ধে যাত্রী অধিকার আন্দোলন

ব্রাহ্মণবাড়িয়া কসবার ট্রেন দুর্ঘটনাকে কেন্দ্র করে রেলখাতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার এবং রেল চলাচলের মান বাড়িয়ে মানুষের চাহিদার যুগপোযোগী করে কাছাকাছি নিয়ে আসতে হবে এমনটাই দাবি জানিয়েছে যাত্রী অধিকার আন্দোলন।

আজ সন্ধ্যায় এক বিবৃতিতে সংগঠনটির আহ্বায়ক কেফায়েত শাকিল বলেন, সোমবার দিবাগত রাত তিনটার দিকে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলস্টেশনে তূর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেস ট্রেনের মধ্যে যে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ১৬ জন নিহত হয়েছে এবং শতাধিক আহত। চিকিৎসকরা বলছেন হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে। বিকাল পর্যন্ত ১৬ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এই দুর্ঘটনায় যাত্রী অধিকার আন্দোলন গভীরভাবে শোকাবহ।

এছাড়াও গভীর শোক প্রকাশ করে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাদের পরিবারের প্রতি সমবেদনা ও আহতদের দ্রুত আরোগ্য লাভে সরকারের যথাযথ পদক্ষেপের মাধ্যমে উন্নত চিকিৎসার দাবিও জানান তিনি।

তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে হাটছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বদলেছে সবকিছু। বেড়েছে প্রযুক্তিগত সুবিধা। তবুও সবচেয়ে নিরাপদ যাত্রা হিসেবে পরিচিত রেলপথেও দুর্ঘটনা থামছে না। গত ৩০ বছর আগেও রেল দুর্ঘটনা যেসব কারণে ঘটেছে এতদিন পরও এর পরিবর্তন হয়নি। উন্নত প্রযুক্তির ছোয়া দেশের প্রতিটি সেক্টরে লক্ষ্য করা গেলেও রেল সংযোগ ব্যবস্থা খুব বেশি এগুতে পারছে না।

তিনি বলেন, গণমাধ্যমের তথ্যমতে যা ওঠে এসেছে তাতে স্পষ্ট বুঝা যায় সিগন্যাল অমান্য করা এই দুর্ঘটনার প্রধান কারণ ।  ফলে ঝরে পড়েছে এতগুলো তাজা প্রাণ।

তিনি আরো বলেন, যাত্রাপথে জনগণের নিরাপত্তা নিশ্চিত করা সরকারের দায়িত্ব ও কর্তব্য। প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনায় প্রাণহানির ঘটনা ঘটায় যোগাযোগ মাধ্যম হিসেবে রেল যাত্রা ছিল নিরাপদ, শান্তি ও আরামদায়ক। ট্রেনের যাত্রায় সকলের আস্থা ছিল। কিন্তু ক’দিন পরপর যেভাবে ট্রেন দূর্ঘটনার ঘটনা ঘটছে এতে করে মানুষ ট্রেন যাত্রার আগ্রহ হারিয়ে ফেলবে। তাই ট্রেন দূর্ঘটনা রোধে রেল মন্ত্রণালয় সংশ্লিষ্ট সকলেকে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে বলেও জানান তিনি।

বিবৃতিতে তিনি আরো দাবি করে বলেন, রেলে দুর্ঘটনায় এখন পর্যন্ত ৫টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কিন্তু এই দুর্ঘটনায় প্রচলিত তদন্ত কমিটি চায় না যাত্রী অধিকার আন্দোলন। আমরা দাবি জানাই বিচার ব্যবস্থাকে উর্ধ্বে রেখে সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তির বিধান কার্যকর করা হবে। এমনটাই ব্যক্ত করে দাবি ও আশা রাখেন যাত্রী অধিকার আন্দোলনের আহবায়ক।

অর্থসূচক/এনএম

এই বিভাগের আরো সংবাদ