স্পেনের টমেটো উৎসবের আদলে ভারতে গোবর ছোড়াছুড়ি উৎসব
সোমবার, ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

স্পেনের টমেটো উৎসবের আদলে ভারতে গোবর ছোড়াছুড়ি উৎসব

স্পেনে টমেটো উৎসব খুব জনপ্রিয়। তরুণ-তরুণীরা এক জায়গায় জড়ো হয়ে একে অন্যের দিকে পাকা টমেটো ছুড়ে এই উৎসব পালন করেন। যাকে বলা হয় ‘লা টমেটিনা’।

তবে সেই উৎসবেরই ভারতীয় সংস্করণ করা হয়েছে! উৎসবটিকে অনেকেই ‘লা গোবরিনা’ বলেও অভিহিত করেছেন! তবে স্থানীয়ভাবে এর নাম ‘গোরাইহাব্বা’।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ‘লা গোবরিনা’ উৎসবের একটি ভিডিও ভাইরাল হয়েছে। টমেটোর বদলে এখানে তরুণরা গরুর কাঁচা গোবর একে অন্যের ওপর ছুঁড়েছেন!

ভারতের তামিলনাড়ু রাজ্যের গুমাতাপুরমে প্রতি বছর দিওয়ালির পর অনুষ্ঠিত হয় গোবর ছোড়াছুড়ি উৎসব। স্থানীয়ভাবে এই উৎসবের নাম ‘গোরাইহাব্বা’। রাজ্যের গুমাতাপুরমে রয়েছে বীরেশ্বরার মন্দির। ওই এলাকা ও আশপাশে থাকা প্রায় তিন হাজার খাটাল থেকে গোবর এনে জড়ো করা হয় সেই মন্দিরের কাছে। তার পর সেই গোবরের ওপর দাঁড়িয়ে ভক্তরা একে অন্যের দিকে ছুঁড়তে গোবর ছুড়তে থাকে। এ ভাবেই গোরাইহাব্বা উৎসবে মেতে ওঠেন গুমাতাপুরম ও সংলগ্ন এলাকার বাসিন্দারা। সেখানকার বাসিন্দাদের বিশ্বাস, গায়ে গোবর মাখলে ভালো স্বাস্থ্যের অধিকারী হওয়া যায়।

ওই উৎসবে অংশ নেওয়া প্রভু নামে সেখানকার এক বাসিন্দা বলেন, গোবরের প্রচুর ওষুধি গুণ রয়েছে। আমাদের গোবর ছোড়া দেখে অনেকে বলে সংক্রমণ ছড়াবে। কিন্তু ভগবান বীরেশ্বরার ওপর বিশ্বাস রেখে আমরা গোবর নিয়ে খেলি। এতে আমাদের কোনো অসুবিধা হয় না।

Toss it if you got it

Poo-galore as people ‘pooball’ fight for the right…to health, prosperity and rain!

Posted by RT Play on Thursday, November 7, 2019

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ