ম্যাসেঞ্জারে গ্রাহকদের নিরাপত্তা বাড়াচ্ছে ফেসবুক
রবিবার, ৭ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ম্যাসেঞ্জারে গ্রাহকদের নিরাপত্তা বাড়াচ্ছে ফেসবুক

এখন থেকে ম্যাসেঞ্জারে দুজন ইউজারের কথোপকথনে তৃতীয় পক্ষ আর সহজেই আড়ি পাততে পারবে না। অন্য কেউ তাদের কথোপকথন সহজে হ্যাক করতে পারবে না। ম্যাসেঞ্জারে End-to-end encryption (E2EE) ফিচার চালু করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। এতে করে দুজন ইউজারের মধ্যে কথা চালাচালির বিষয়টি আরো বেশি নিরাপদ হবে।

কিন্তু বিভিন্ন দেশের সরকার ফেসবুককে ম্যাসেঞ্জারে এই ফিচারটি চালু করতে নিষেধ করছে। তাদের দাবি এর ফলে অপরাধীরা আরো নিশ্চিন্তে ও গোপনে নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা করতে সক্ষম হবে। কিন্তু ফেসবুক তার ইউজারদের নিরাপত্তার কথা বিবেচনা করে সরকারের ওই আহ্বানে কান দেয়নি।

গত মাসে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা বলেছেন, এই ফিচারটি চালু করলে শিশু নিপীড়ক ও সন্ত্রাসীদের ধরা আরো কঠিন হয়ে পড়বে।

ফেসবুককে চাপ দেওয়া হচ্ছে ম্যাসেঞ্জারে বার্তা আদান-প্রদানকে আরো কম নিরাপদ করার জন্য। কিন্তু ফেসবুক আপাতত সে দাবি উপেক্ষা করছে।

গ্রাহকদের নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি ফেসবুক কোনো ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত নয় এমন ম্যাসেঞ্জার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে।

বর্তমানে বেশিরভাগ ম্যাসেঞ্জার অ্যাকাউন্ট ফেসবুকের কোনো না কোনো প্রোফাইলের সঙ্গে যুক্ত। তবে ফেসবুকের সঙ্গে যুক্ত নয় এমন কিছু ম্যাসেঞ্জার অ্যাকাউন্টও রয়েছে। যেগুলো ব্যবহার করে অপরাধ এবং অযাচিত ভাবে কাউকে বার্তা প্রেরণ এর মতো কাজ করা হতে পারে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ