চীন-ফ্রান্সের ১৫০০ কোটি ডলারের বাণিজ্য চুক্তি
রবিবার, ১৭ই নভেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চীন-ফ্রান্সের ১৫০০ কোটি ডলারের বাণিজ্য চুক্তি

চীন এবং ফ্রান্স দেড় হাজার কোটি ডলারের বাণিজ্য চুক্তি করেছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন চীন সফরে গিয়ে এ চুক্তি সই করেন। বিমান, জ্বালানি এবং কৃষিক্ষেত্রে এসব চুক্তি হয়েছে।

চীনের এক সরকারি কর্মকর্তা সংবাদ ব্রিফিংয়ে মাধ্যমে এ তথ্য জানান। এ চুক্তির আওতায় ফ্রান্সের ২০টি কোম্পানি পোল্ট্রি, গরু এবং শুয়োরের গোশত রপ্তানি করতে পারবে।

এছাড়া ম্যাকরনের দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতেও এ তথ্য নিশ্চিত করা হয়েছে। গত সোমবার ম্যাকরন বেইজিং পৌঁছান এবং বুধবার বিকেলে চীন থেকে বিদায় নেন তিনি।

জ্বালানি ক্ষেত্রে দুদেশের মধ্যে যে চুক্তি হয়েছে তার আওতায় বেইজিং গ্যাস গ্রুপ এবং ফ্রেঞ্চ ইউটিলিটি ইঞ্জি চীনের উত্তরাঞ্চলীয় তিয়ানজিন শহরে একটি তরল প্রাকৃতিক গ্যাস টার্মিনাল নির্মাণের ক্ষেত্রে সহযোগিতা করবে। বেইজিং গ্যাস গ্রুপের একজন নির্বাহী কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, চুক্তির আওতায় ফরাসি কোম্পানি চীনকে গ্যাস লিক প্রতিরোধ করার প্রযুক্তি সরবরাহ করবে। তিয়ানজিন শহরে চীন বিশাল একটি গ্যাস টার্মিনাল গড়ে তোলার প্রকল্প হাতে নিয়েছে। অন্য একটি চুক্তির আওতায় ফ্রান্সের টোটাল কোম্পানি বেইজিং গ্যাস গ্রুপের সঙ্গে একটি যৌথ প্রকল্প গড়ে তুলবে যার অধীনে ইয়াংসি নদীর বদ্বীপ তরল গ্যাস সরবরাহ করা হবে। এছাড়া, দুই দেশ আরো একটি চুক্তিতে পৌঁছেছে যার মধ্যদিয়ে জানুয়ারি মাসের শেষ দিকে ওরানোতে পরমাণু জ্বালানি পুনঃপ্রক্রিয়াকরণ স্থাপনা গড়ে তোলা হবে।

এছাড়া চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ফ্রান্সের কোম্পানি এয়ারবাসের কাছ থেকে বিমান কেনার জন্য চীনের প্রতিষ্ঠানগুলো সমর্থন দেবে বেইজিং। এছাড়া, বিমানের ইঞ্জিন ও হেলিকপ্টার নির্মাণের ক্ষেত্রে দুদেশের মধ্যে সহযোগিতা জোরদার হবে। দেশটির এয়ারবাস কোম্পানির পক্ষ থেকে আলাদা এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০২১ সালের মধ্যে তারা তিয়ানজিন ডেলিভারি সেন্টারের মাধ্যমে প্রশস্ত বডিরএ-৩৫০ বিমান সরবরাহ করবে।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ