ইতিহাস পাল্টাতে পারবে টাইগাররা?
শুক্রবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইতিহাস পাল্টাতে পারবে টাইগাররা?

সাকিব-তামিম ছাড়া তুলনামূলক নড়বড়ে দল নিয়ে ভারত সফরে গিয়েছে বাংলাদেশ। এখন এই দলই বাংলাদেশকে দেখাচ্ছে নতুন স্বপ্ন। রাজকোটের ব্যাটিং স্বর্গে শক্তিশালী ব্যাটিং লাইন আপের ভারতকে চোখ রাঙ্গানি দিচ্ছে সফরকারী দলটি।।

কারণ আট ম্যাচ অপেক্ষার পর ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটের অধরা স্বপ্ন ছুঁয়েছে বাংলাদেশ। রূপকথায় নতুন পালক যোগ করা বাংলাদেশের সামনে এবার মিশন নিজেদের ক্রিকেট ইতিহাস পাল্টে দেওয়ার। প্রথমবারের মতো ভারতকে টি-টোয়েন্টি সিরিজে হারানো, তাও আবার তাদেরই মাটিতে।

আজ বৃহস্পতিবার সেই লক্ষ্যে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে রাজকোটে মাঠে নামতে যাচ্ছে মুশফিকুর, মাহমুদউল্লাহরা। সৌরাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় ম্যাচটি মাঠে গড়াবে।

দিল্লিতে সিরিজের প্রথম ম্যাচ জিতে পাল্টে গেছে বাংলাদেশ দলের চেহারা। ভারতকে আবারও হারানো সম্ভব, এখন ভাবনা মনে গেঁথে নিয়েছে দলের সবাই। কারণ এই দলটির বিপক্ষেই বারবার জয়ের দরজায় গিয়েও ফিরে আসতে হচ্ছিল বাংলাদেশকে। সেই গেরো কেটেছে এবার। এগিয়ে যাওয়ার সময় এসেছে বুঝেছে সবাই। যে কারণে গত দিনগুলোতে ফুরফুরে মেজাজে অনুশীলনে সময় পার করেছেন সফরকারী ক্রিকেটাররা।

এদিকে টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ বলেছেন, অবশ্যই এটা দুর্দান্ত সুযোগ। যখন আপনি প্রথম ম্যাচে জিতে এগিয়ে থাকবেন সব সময়ই সেটা ভালো সুযোগ। ছেলেরাও ভালো কিছু করতে মরিয়া হয়ে আছে। আশা করি, কাল ভালো কিছু করে দেখাতে পারব। শুরুতে আমাদের উপর আসলে কোনো চাপ ছিল না। প্রথম ম্যাচে আমাদের হারানোর কিছু ছিল না। পাওয়ার ছিল অনেক। কালও তেমনি আমাদের পাওয়ার থাকবে অনেক। আমরা আগ্রাসী ও ইতিবাচক ক্রিকেট খেলব।

বাংলাদেশের হারানোর কিছু না থাকলেও ভারতের আছে অনেক কিছু। ঘরের মাঠে সিরিজ হারাতে চায় না দলটি। জয়ের ধারাবাহিকতায় ফিরতে চায় স্বাগতিকরা। কিন্তু বেশ চাপে আছে ভারত, স্বীকারও করেছেন অধিনায়ক রোহিত শর্মা।

আসন্ন এই ম্যাচে আগের দল নিয়েই মাঠে নামার পরিকল্পনা করছে বাংলাদেশ। তবে উইকেট দেখে একাদশে পরিবর্তন আনার ইঙ্গিতও দিয়েছেন মাহমুদউল্লাহ। বোলিং আক্রমণ নিয়ে কিছুটা দুশ্চিন্তায় কথা জানিয়ে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা বলেছেন, রাজকোটে বোলিং বিভাগে পরিবর্তন আনা হতে পারে। এতে পেসার খলিল আহমেদকে বসতে হতে পারে দলের বাইরে। তার পরিবর্তে সিদ্ধার্থ ঠাকুরকে দলে ভেড়ানোর সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড় ‘মাহা’ বাংলাদেশ-ভারতের ম্যাচটিকে শঙ্কায় ফেলে দিয়েছিল। গতকাল বুধবার ঝড়ের সঙ্গে মুষলধারে বৃষ্টিও নেমেছে। তবে আজ সকালে ঝলমলে রোদ উঠেছে রাজকোটের আকাশে। সুতরাং, খেলা মাঠে গড়ানোর সম্ভাবনাই বেশি দেখা যাচ্ছে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন কুমার দাস,মোহাম্মদ নাইম শেখ, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, আমিনুল ইসলাম বিপ্লব, আল-আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম।

ভারতের সম্ভাব্য একাদশ: শিখর ধাওয়ান, রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, শ্রেয়াশ আইয়ার, ঋশাভ পান্ত, শিভাম দুবে, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুবেন্দ্র চাহাল, দীপক চাহার ও শার্দুল ঠাকুর।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ