প্রাপ্তবয়স্কদের ১৭ শতাংশ মানসিক রোগে ভুগছে
শুক্রবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রাপ্তবয়স্কদের ১৭ শতাংশ মানসিক রোগে ভুগছে

দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার মধ্যে প্রায় ১৭ শতাংশ ও শিশুদের ১৪ শতাংশ মানসিক রোগে আক্রান্ত। প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রায় ৭ শতাংশ মানসিক অবসাদজনিত (ডিপ্রেশন) এবং শিশুদের মধ্যে ৫ দশমিক ৯ ভাগ স্নায়ুবিকাশজনিত মানসিক সমস্যায় ভুগছে।

আজ বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটের কনভেনশন হলে আয়োজিত জাতীয় মানসিক স্বাস্থ্য জরিপের (২০১৮-১৯) ফলাফল উপস্থাপন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক প্রধান অতিথি ছিলেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতরের নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল বিভাগ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের উদ্যোগে চলতি বছরের এপ্রিল থেকে জুনে এ জরিপ কার্যক্রম পরিচালিত হয়। জরিপ করা হয় প্রাপ্তবয়স্ক ৭ হাজার ২৭০ জন ও ২ হাজার ২৪৬ জনের ওপর।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলালউদ্দিন আহমেদ জানান, প্রাপ্তবয়স্ক ১৬ দশমিক ৮ শতাংশ মানসিক রোগীদের মধ্যে ৯২ শতাংশ কোনো প্রকার চিকিৎসা গ্রহণ করে না। অপরদিকে ১৩ দশমিক ৬ ভাগ শিশু রোগীদের মধ্যে ৯৪ শতাংশই কোনো প্রকার চিকিৎসা গ্রহণ করে না।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ২০০৩-২০০৫ সালে সর্বশেষ জাতীয় মানসিক স্বাস্থ্য জরিপ অনুষ্ঠিত হয়েছিল। এই বছর ২০১৮-২০১৯ সালে আবার জাতীয় মানসিক স্বাস্থ্য জরিপ অনুষ্ঠিত হলো। জরিপের ফলাফলে দেখা যায় প্রাপ্ত বয়স্কদের মধ্যে মানসিক রোগের হার প্রায় ১৭ শতাংশ এবং তার মধ্যে সবচেয়ে বেশি হচ্ছে বিষন্নতা।

তিনি আরও বলেন, স্বাস্থ্য সংস্থার মতে ২০৩০ সালে বিষণ্নতা পৃথিবীতে এক নম্বর সমস্যা হিসেবে পরিগণিত হবে। সেই চ্যালেঞ্জ মোকাবেলায় উন্নত দেশগুলোর মতো আমাদেরও প্রস্তুত থাকতে হবে। আমরা ‘মেন্টাল হেলথ অ্যাক্ট’ প্রণয়ন করেছি। মানসিক স্বাস্থ্য নীতিমালা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। অর্থাৎ জাতীয় পর্যায় থেকেই বাংলাদেশে এখন মানসিক স্বাস্থ্যের গুরুত্ব দেয়া হচ্ছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য সচিব (সেবা) আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. বর্ধন জং রানা প্রমুখ।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ