১০ টাকায় মিলছে একটি পেঁয়াজ!
বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

১০ টাকায় মিলছে একটি পেঁয়াজ!

পেঁয়াজের দাম বাড়ার রেশ যেন আর কাটছে না। একের পর এক দাম বেড়েই চলছে। গত সপ্তাহে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ১২০ টাকায় তা সপ্তাহের ব্যবধানে আজ বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়। এদিকে নতুন পেঁয়াজ ওঠার আগে দাম কমার কোন সম্ভাবনাও দেখছেন না ব্যবসায়ীরা।

রাজধানীর মিরপুরের শেওড়াপাড়া বাজারে পেঁয়াজ কিনছেন মুস্তাফিজুর রহমান নামের এক ক্রেতা। তিনি বেছে বেছে কয়েকটি পেঁয়াজ পাল্লায় তুলে দিয়ে দোকানদারকে বললেন, ২৫০ গ্রাম পেঁয়াজ দিতে। তাকে ৪টি পেঁয়াজ দিয়ে ৪০ টাকা দিতে বললেন দোকানদার। দাম শুনে পেঁয়াজ কিনতে আসা মুস্তাফিজুর বললেন, একটি পেঁয়াজ ১০ টাকা! তার অবস্থা দেখে মনে হল তিনি যেন আকাশ থেকে পড়লেন।

এভাবে দ্রব্যমূল্যের দাম নিয়ে মানুষের মধ্যে একটা আতঙ্ক বিরাজ করছে। রহিমা আফরোজ নামের এক ক্রেতা বলেন, এখন আর আগের মতো চাহিদা অনুযায়ী বাজার করতে পারি না। মাসের শুরুতে একটা হিসেব অনুযায়ী বাজেট করলেও মাস শেষে সেই হিসাব মেলান কঠিন হয়ে যায়।

আজ রাজধানীর মিরপুর, শেওড়াপাড়া, কাজীপাড়া, আগারগাঁও, কল্যাণপুর, মোহাম্মদপুর ও কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, এ সপ্তাহেও কিছুটা বেশি শাকসবজির দাম। তবে কিছুটা কমেছে বয়লার মুরগির দাম।

বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১১৫ থেকে ১২০ টাকায়। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৩০ থেকে ১৩০ টাকায়। গত সপ্তাহের মত একই দামে বিক্রি হচ্ছে দেশি মুরগি, পাকিস্তানি, লেয়ার এবং গরু ও খাসির মাংস।

তবে গত সপ্তাহে ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হওয়া কাঁচামরিচ আজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি। এদিকে বাজারে প্রতি কেজি আদা ও রসুন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৭০ টাকায়। বাজারে টমেটোর দাম না কমলেও কিছুটা কমেছে শিমের দাম। প্রতি কেজি পাকা টমেটো বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকায়। শিম বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজি। গাজর বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজি। শীতের সবজি ফুলকপি ও বাঁধাকপি বিক্রি হচ্ছে প্রতি পিস ৩০ থেকে ৪০ টাকা। আর মুলা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি।

এদিকে গত সপ্তাহের থেকে কিছুটা দাম বেড়ে বাজারে বরবটি, ঢেঁড়স ও কাঁকরোল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি। পাশাপাশি পটল-ঝিঙ্গা বিক্রি হচ্ছে একই দামে। তবে বেগুন, করলা ও উস্তা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজি। আর একটু কম দামের তালিকায় রয়েছে মিষ্টি কুমড়া ও পেঁপে। বাজারে প্রতি কেজি মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা কেজি। আর পেঁপে বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি।

এদিকে মাছের বাজার ঘুরে দেখা যায়, বাজারে তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৪০-১৫০ টাকা, শিং মাছ ৪০০-৭০০ টাকা, মাগুর ১৮০-২০০ টাকা, সুরমা ৪৫০ টাকা, পাঙ্গাস ১৩০ টাকা, রুই ২৩০-৩০০ টাকা, কাতলা ২৫০-৩০০ টাকা, কোরাল ৪৫০-৮০০ টাকা, ছোট ইলিশ ৬৫০-৮০০ টাকা, বড় ইলিশ ১২০০-১৫০০ টাকা এবং প্রতি কেজি রূপচাঁদা বিক্রি হচ্ছে ৬০০-১২০০ টাকায়।

অর্থসূচক/এমআরএম/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ