ট্রেনের ২০০ কোচ আনতে ৯২৭ কোটি টাকার ঋণ অনুমোদন
বুধবার, ৩রা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ট্রেনের ২০০ কোচ আনতে ৯২৭ কোটি টাকার ঋণ অনুমোদন

বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০ টি এমজি যাত্রীবাহী কোচ আনতে ৯২৭ কোটি ৫১ লাখ টাকার ঋণ অনুমোদন করেছে স্ট্যান্ডিং কমিটি অন নন-কনসেশনাল লোন।

সোমবার (২৮ অক্টোবর) বিকেলে কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরে তিনি সাংবাদিকদের বলেন, আজকে মাত্র একটি প্রজেক্টের মিটিং ছিল। যেটি হল টেন্ডার পার্চেসের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে জন্য দুইশ যাত্রীবাহী কোচ সংগ্রহ করা। এটি অনেক আগের প্রকল্প।

‘এখন আমাদের যেসব কোচ আছে, সেগুলো বেশ পুরাতন। এগুলো রিপ্লেস করতে হবে। রিপ্লেস করার জন্য অনেক আগেই প্রকল্পটি নেওয়া হয়েছিল। কিন্তু দেরি হয়ে গেছে। আজকে আমরা এটি অনুমোদন দিয়েছি। একটি চাইনিজ কোম্পানি এসব কোচ সরবরাহ করবে।’

কোচ সরবরাহের ক্ষেত্রে কোনো শর্ত দেওয়া হয়েছে কি না- এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী তিনি বলেন, আমরা অনেকগুলো শর্ত দিয়েছি। এই জাতীয় কোচ আমাদের এখানে আগে আসেনি। এজন্য একটি কমিটি করে দেওয়া হবে। তারা সেটি দেখে আসবে।

‘আশেপাশে কোন দেশে এটি চলছে। যেহেতু এটা বড় অঙ্কের পার্চেস সেহেতু এটা দেখে আসা দরকার। কমিটি পারচেসের কোয়ালিটি এবং এর স্থায়িত্ব কেমন, কতবছর ধরে এগুলো চলছে বিভিন্ন বিষয় দেখবে।’

ঋণের সুদ প্রসঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এর ইন্টারেস্ট ভালো। এটা দুই শতাংশের বেশি হবে না। কারণ এটা প্রথমে লাইবার ছিল, এখন এটা ইউরো বারে চলে এসেছে। ইউরো বার এখন মাইনাসে, তাই ইন্টারেস্ট ভালো হবে।

কবে নাগাদ এগুলো আসবে? জানতে চাইলে তিনি বলেন, এখনও এগুলো অর্ডার দেওয়া হয়নি। অর্ডার দিলে বোঝা যাবে কবে আসবে। এটি এখান থেকে পারচেস কমিটিতে যাবে সেখান থেকে অনুমোদন হবে। তবে রেল মন্ত্রণালয় সব প্রক্রিয়া সম্পন্ন করেছে বলে আমি বিশ্বাস করি।

অর্থসূচক/এমআরএম /এমএস

এই বিভাগের আরো সংবাদ