ArthoSuchak
রবিবার, ২৯শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মাছে-ভাতে বাঙালি

মাছ প্রিয় বাঙালি তার পছন্দের রান্নার তালিকায় মাছকে দিয়েছে রাজকীয় মর্যাদা। ‘মৎস্য মারিব খাইব সুখে’-র প্রবাদ ব্যস্ততার যুগে ফাঁপা মনে হলেও মাছ-ভাতের সংস্থান বাঙালির কাছে আজও যেমন আনন্দের, তেমনই নিশ্চিন্তের। উৎসবের মৌসুমে কোপ্তা-কোর্মার যতই ঝোড়ো ব্যাটিং চলুক না কেন, মাছের এমন কালিয়া স্লগ ওভারে নেমে সেঞ্চুরি হাঁকানোর জন্যই যেন প্রস্তুত!

পাবদা-ভেটকি-ইলিশ-চিংড়ির মতোই রুই-কাতলাকেও দিয়েছে কদর। ভাত হোক বা পোলাও, মাছের কালিয়ায় পাত সাফ হয় না এমন ভোজনরসিক বাঙালি পাওয়া প্রায় দুষ্কর। সহজলভ্য উপকরণ ও কম সময়ের মধ্যেই কীভাবে মাছের কালিয়া হয়ে উঠতে পারে আপনার বাড়ির সদস্যদের সবচেয়ে প্রিয় পদ?

মাছ ও লম্বা করে কাটা আলুর সঙ্গে লবন-হলুদ মাখিয়ে ১০-১২ মিনিট রাখুন। এরপর কড়াইতে ২ টেবিল চামচ তেল গরম করুন। গরম তেলে সোনালি করে আলু ভেজে রাখুন। এবার ওই তেলেই মাছ ভেজে নিন। ভাজা মাছ কড়াই থেকে তুলে তেল ঠান্ডা করে নিন। এবার আরও একটু তেল দিয়ে গরম করে কড়াইতে গরম মশলা ফোড়ন ও রসুন বাটা দিয়ে তা বাদামি করে ভেজে নিন। রসুন ভাজার পর পেঁয়াজ কুচি দিয়ে তাকেও সোনালি করে ভেজে নিন। এবার এতে টমেটো বাটা বা পিউরি দিয়ে কষাতে থাকুন যতক্ষণ না তেল ছাড়ছে। ভালভাবে কষানো হয়ে গেলে আদা বাটা দিয়ে আরও ২ মিনিট কষিয়ে নিন।

এছাড়া হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনিয়া গুঁড়ো দিয়ে বেশ কিছুক্ষণ কষান। এবার তাতে পানি দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে আগে থেকে ভেজে রাখা আলু দিন। ঝোল ঘন হওয়া পর্যন্ত রান্না করুন। প্রয়োজনে আরও একটু জল দিন। ঝোল যখন প্রায় ঘন হয়ে এসেছে তখন ভাজা মাছ দিয়ে মাখা মাখা হওয়া পর্যন্ত ফোটান। সব শেষে গরম মশলা ছড়িয়ে আগুন বন্ধ করে দিন।

অর্থসূচক/এনএম/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ