ArthoSuchak
সোমবার, ৬ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাদলা দিনে সবজি খিচুড়ির সাথে ইলিশ ভাজা

এই বাদলা দিনে খিচুড়ি না খেলে যেন ভালোই লাগে না। আর তা যদি স্বাস্থ্যকর সবজি খিচুড়ি এবং মচমচে ইলিশ ভাজা দিয়ে পূর্ণ থাকে তবেতো কথাই নেই। আজ থাকছে সবজি খিচুড়ি ও ইলিশ ভাজার রেসিপি।

সবজি খিচুড়ি
উপকরণ: পোলাও চাল ১ কাপ, ডাল (মুগ বা মসুর) আধা কাপ, মিক্সড সবজি (গাজর আলু বরবটি টমেটো পেঁপে) ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, হলুদ-মরিচ-ধনিয়া গুঁড়ো ২ চা চামচ, জিরা গুঁড়ো আধা চা চামচ, এলাচি দারচিনি তেঁজপাতা কয়েকটি, আস্ত জয়ত্রী ২ থেকে ৩ টুকরা, লবণ স্বাদমতো, ধনিয়া পাতা কুঁচি, তেল ২ টেবিল চামচ, অল্প মাখন বা ঘি, ফুটন্ত গরম পানি পরিমানমতো।

প্রণালী: হাঁড়িতে তেল দিয়ে দারুচিনি, এলাচ, তেজপাতা দিয়ে বিছুক্ষণ নাড়ুন। একটা সুন্ধর গন্ধ আসার পর পেঁয়াজ কুচি লাল করে ভেজে নিন। এবার একে একে সব মশলা দিয়ে কষিয়ে এতে চাল ও সবজি দিয়ে দিন। ভালো ভাবে নেড়ে পরিমাণমতো গরম পানি দিয়ে রান্না করুন ২০ মিনিট। নামানোর আগে ধনিয়া পাতা কুঁচি ও অল্প মাখন বা ঘি ছিটিয়ে দিন। চাইলে পেঁয়াজ বেরেস্তাও দিতে পারেন। ব্যস তৈরির হয়ে গেলো মজাদার ভুনা সবজি খিচুড়ি।

মচমচে ইলিশ ভাজা

উপকরণ: ইলিশ মাছের টুকরো ৮ পিস, আদার রস ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ।

প্রণালী: মাছ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার এতে লেবুর রস, আদার রস, হলুদ, লবণ ও মরিচ গুঁড়ো দিয়ে ভালো করে মাখুন। এবার প্যানে সরিষার তেল দিয়ে মাছ বাদামি করে ভেজে নিন। এবার ওই তেলেই পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি ভেজে নিন। পরিবেশন ডিশে মাছ রেখে উপরে ভাজা পেঁয়াজ ও কাঁচা মরিচ ছড়িয়ে দিন। ব্যস তৈরি হয়ে গেলো মচমচে ইলিশ ভাজা। এবার গরম গরম ভুনা সবজি খিচুরির সাথে পরিবেশন করুন মচমচে ইলিশ ভাজা।

অর্থসূচক/এসএ/

 

এই বিভাগের আরো সংবাদ