ডিসেম্বরের মধ্যে চামড়া শিল্পের সিইটিপি প্রস্তুত হবে
বৃহস্পতিবার, ১৩ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ডিসেম্বরের মধ্যে চামড়া শিল্পের সিইটিপি প্রস্তুত হবে

আগামী ডিসেম্বরের মধ্যে চামড়া শিল্প নগরীর কেন্দ্রীয় বর্জ্যশোধনাগার সিইটিপি প্রস্তুত হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

আজ মঙ্গলবার সাভারের চামড়া শিল্প নগরীতে কেন্দ্রীয় বর্জ্যশোধনাগার সিইটিপি পরিদর্শন ও আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

সালমান এফ রহমান বলেন, আমরা এর আগে যেভাবে সিদ্ধান্ত নিয়েছিলাম সেভাবেই বর্জ্যশোধনাগার সিইটিপির কাজ চলছে। আমরা এখন চেষ্টা করছি ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করে (এলডব্লিউজি) লেদার ওয়ার্কিং গ্রুপ যারা আন্তর্জাতিকভাবে সার্টিফিকেশন করে তাদেরকে আমন্ত্রণ জানাবো। তারা এসে সিইটিপিসহ পুরো ট্যানারিশিল্প অডিট করে সার্টিফিকেশন করে দেবে।

তিনি বলেন, আমরা যদি তাদের সার্টিফিকেশন একবার পেয়ে যাই। তাহলে আমাদের এখন যে রপ্তানির ক্ষেত্রে সমস্যা হচ্ছে সে সমস্যাগুলো আর থাকবে না। তখন আমরা এই খাতটিকে রপ্তানির একটি বড় খাতে নিয়ে যেতে পারবো।

সালমান এফ রহমান বলেন, আমরা আবারও ছয় সপ্তাহ পরে আসবো এবং দেখব কাজের অগ্রগতি কতটুকু। আমাদের প্রকল্পের কাজ সঠিকভাবেই এগোচ্ছে। আমরা আশা করছি ডিসেম্বরের মধ্যেই দীর্ঘ প্রতীক্ষিত সার্টিফিকেশনটা পাবো।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, চামড়া শিল্প একটি বড় খাত। আমরা রপ্তানি বহুমুখীকরণের ক্ষেত্রে চামড়া শিল্পকে পোশাকশিল্পের পরেই চিন্তা করেছি। গুরুত্ব দিয়েই আমরা এই কাজটি করছি।

তিনি বলেন, আমরা সরকার গঠনের পরেই বিসিক সহ সকলে এ সিদ্ধান্তগুলো নিয়েছি। আমরা আজ এমন একটি পর্যায়ে পৌঁছেছি, বিশ্ববাজারে যাওয়ার জন্য আমাদের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয় সচিব মো. আব্দুল হালিম, বিসিকের চেয়ারম্যান মোস্তাক হাসান, চামড়া শিল্পের প্রকল্প পরিচালক সহ চামড়া শিল্পের বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসায়ীরা।

অর্থসূচক/এমআরএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ