ArthoSuchak
শুক্রবার, ৩রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডকে বে-মেয়াদি ফান্ডে রূপান্তরের জন্য বিএসইসিতে চিঠি

পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি মিউচুয়াল ফান্ড (Close-end Mutual Fund)  ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডকে বে-মেয়াদি মিউচুয়াল ফান্ডে (Open-end Mutual Fund) রূপান্তর করতে চায় এই ফান্ডের কয়েকটি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী। এ লক্ষ্যে তারা সম্প্রতি ফান্ডটির ট্রাস্টি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানিকে (বিজিআইসি) ইউনিটহোল্ডারদের সভা আহ্বানের জন্য চিঠি দিয়েছে। আর তার প্রেক্ষিতে বিজিআইসি আলোচিত বিষয়ে গাইডলাইন দিতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) লিখিতভাবে অনুরোধ জানিয়েছে। আজ বিএসইসির কাছে এই চিঠি পাঠানো হয়েছে। বিএসইসি ও  ট্রাস্টি সূত্রে এ তথ্য জানা গেছে।

 

চিঠিতে বিজিআইসি লিখেছে, সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা, ২০০১ এর বিধি ২৪ (১০) (খ) অনুযায়ি, ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের বিভিন্ন বিনিয়োগকারী ট্রাস্টিকে ইউনিটহোল্ডারদের মিটিং আহ্বান করার জন্য চিঠি দিয়েছে। তারা ফান্ডটিকে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা, ২০০১ এর বিধি ৫০ (গ) অনুযায়ি, বে-মেয়াদি করার বিষয়ে আলোচনার জন্য ৭৮ দশমিক ৪২ শতাংশ ইউনিটধারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা ট্রাস্টিকে ওই মিটিং আহ্বান করতে বলেছেন।

ইউনিটধারীদের সভা আহ্বানের অনুরোধকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ব্র্যাক, ব্র্যাক ব্যাংক, পূবালী ব্যাংক সিকিউরিটিজ, ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন, আইডিএলসি ইনভেষ্টমেন্টস লিমিটেড, সাউথইষ্ট ব্যাংক ক্যাপিটাল সার্ভিসেস, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ভিআইপিবি অ্যাসেট ম্যানেজম্যান্ট, আইডিএলসি অ্যাসেট ম্যানেজম্যান্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, এজ এএমসি ও এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনারস অ্যাসেট ম্যানেজম্যান্ট।

আইন অনুসারে, মেয়াদি মিউচুয়াল ফান্ডকে বে-মেয়াদি করা বা বা অন্য কোনো বড় সিদ্ধান্তের জন্য সভায় উপস্থিত ইউনিটধারীদের তিন-চতুর্থাংশের সম্মতি লাগবে।

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের স্পন্সর আর্থিক প্রতিষ্ঠান ডেল্টা ব্র্যাক হাউজিং (ডিবিএইচ) ফাইন্যান্স কর্পোরশেন লিমিটেড। এটি পরিচালনার দায়িত্বে রয়েছে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি এলআর গ্লোবাল বাংলাদেশ লিমিটেড। ২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এই ফান্ডটির আকার ১২০ কোটি টাকা। ফান্ডটির ১০ টাকা অভিহিত মূল্যের ইউনিট প্রতি সম্পদ মূল্য ৯ টাকা ৯৪ পয়সা। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে এর প্রতি ইউনিটের ক্লোজিং মূল্য ছিল ৮ টাকা ৫০ পয়সা।

উল্লেখ, মেয়াদী মিউচুয়াল ফান্ড হচ্ছে সে ধরনের ফান্ড যেগুলোর মেয়াদ ও আকার নির্ধারিত করা থাকে। অন্যদিকে বে-মেয়াদী ফান্ড হচ্ছে চলমান ফান্ড (Perpetual)। অন্যদিকে বাজারে চাহিদার আলোকে এর আকার সব সময় বাড়ানো যায়। বাংলাদেশে মেয়াদী মিউচুয়াল ফান্ডের সর্বোচ্চ মেয়াদ ১০ বছর। তবে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বিদ্যমান আইনের এখতিয়ার বলে এই মেয়াদ বাড়াতে পারে। সম্প্রতি ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডসহ ১৬টি ফান্ডের মেয়াদ ১০ বছরের জন্য বাড়িয়েছে। পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি বিবেচনায় মেয়াদ বাড়ানোর এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিএসইসির পক্ষ থেকে বলা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ